৫টি সহজ ধাপে যেকোনো বিষয়ে বিশেষজ্ঞ হয়ে উঠুন

Share

Image Source: indianexpress.com

ব্যবসা চালাতে হলে আপনাকে অবশ্যই দক্ষ হতে হবে। দক্ষ বলতে মূলত তাকেই বোঝায়, যার নেতৃত্বের ওপর ভরসা করা যায়। অন্যদের সামনে এগিয়ে নেয়া ও নতুনত্ব আনার জন্য সামর্থ্য, ফলাফল ও আত্নবিশ্বাস থাকাটা জরুরি। আপনি যদি দক্ষ না হন, তবে কেউই আপনার কথার মূল্য দেবে না। আপনাকে অনুসরণও করবে না।

এনবিএ’র ডালাস ম্যাভেরিকের মালিক মার্ক কিউবানের মতে, আপনি যদি দক্ষ হন তবে অধিকাংশ মানুষের ওপর আপনার একটা আলাদা আধিপত্য থাকবে। তিনি বলেন, ‘আমরা চেষ্টাকে নিয়ন্ত্রণ করতে পারি। তাই দক্ষ হওয়ার জন্য যা করছো তাতে আরো বেশি সময় দাও। এটা তোমাকে বেশ ভালো একটা সুবিধা দেবে। কারণ অধিকাংশ মানুষই এটা করে না।’

তবে যখনই আপনি ভাববেন যে আপনি বেশ দক্ষ হয়ে উঠেছেন, সেই মুহূর্তে আপনি আর তা নন। একবার আপনি যদি ভেবে ফেলেন যে- আপনি পৌঁছে গেছেন, তাহলেই আপনার শেখা থেমে যাবে, বৃদ্ধি থেমে যাবে ও অন্যরা আপনার চেয়ে বেশি দক্ষ হয়ে উঠবে। জীবন বা ব্যবসার জন্য এটা কোনো ভালো দিক নয়।

দক্ষ হওয়ার জন্য দক্ষদের কাছ থেকে শিখুন। নিচের ৫টি ধাপ মেনে নিজের ক্ষেত্রে আপনিও দক্ষ হয়ে উঠতে পারেন-

) মানের দিকে নজর দিন

আপনি যা করেছেন ও অন্যদের কাছে নিজেকে কিভাবে উপস্থাপন করেছেন- সেভাবেই আপনাকে মনে রাখা হবে। আপনি যা-ই করেন তা যেন অনুভূতিশীল হয় ও আপনি যেভাবে নিজেকে পরিচিত করতে চান তা যেন সেটাকে সমর্থন করে। স্টিভ জবস বলেন, ‘সংখ্যার চেয়ে মান অনেক বেশি গুরুত্বপূর্ণ। দুইটার চেয়ে একটা বাড়ি সামলানো সোজা।’

আমি সফটওয়্যার বিক্রি করা শুরুর অল্পদিনের মাঝেই বুঝতে পারলাম যে, বিশ্বাস অর্জনের জন্য আমার একটি মানসম্পন্ন পণ্য লাগবে- যেটাতে আমি সত্যিকারঅর্থে  বিশ্বাস করি। এজন্যই খুঁটিনাটি জিনিস ভালো করে করার উপর জোর দেওয়া উচিৎ। কারণ সেরা হতে হলে একটা ভালো পণ্য, ভালো সেবা ও সর্বোপরি ভালো অভিজ্ঞতা গ্রাহকদেরকে দেয়া লাগবে।

) ব্যর্থ হন- প্রায়ই ও তাড়াতাড়ি

একসময় আমি লন্ডন কেন্দ্রিক একটা বড় প্রতিষ্ঠানে চাকরি করতাম। সেখান থেকে আমি মূলত এটাই শিখেছিলাম যে – সব ব্যবসায়িক কারবার ঠিকঠাক কাজ করবে না। যেসব চুক্তি কাজ করছে আর যেসব ব্যর্থ হচ্ছে তাদের দিকে ভালোভাবে তাকিয়ে আমি এই ব্যাপারটা বুঝতে পারলাম।

পৃথিবীর সবচেয়ে সফল লেখিকাও ব্যর্থতায় বিশ্বাস করতেন। জে.কে. রাওলিং বলেন, ‘ব্যর্থতা আমাকে এমন সবকিছু শিখিয়েছে, যা আমি আর অন্য কোনোভাবে শিখতে পারতাম না।’

মজার ব্যাপার হলো- আমরা আমাদের ব্যর্থতা থেকে যত শিখতে পারবো, ততই আমাদের অভিজ্ঞতা বাড়বে।

) পরিবর্তন করুন

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেন, ‘যে কাজটায় আপনি দক্ষ হতে চান সেটা যদি একটু অন্যরকমভাবে চেষ্টা করেন, তাহলে আপনি আরো দ্রুত ও আরো ভালোভাবে শিখতে পারবেন।’

১০ হাজার ঘন্টা কাজও পর্যাপ্ত নয়। আপনাকে নিজে নিজে অনুশীলন করতে হবে। এজন্য আপনাকে দৈনন্দিন রুটিন ঠিক করতে হবে। আপনি যা করছেন, তার একটু পরিবর্তনই হয়ত আপনাকে আরো দ্রুত দক্ষ করে তুলতে পারে।

কলেজে আমার এক বন্ধু আমাকে শিখিয়েছিলো- বইয়ের একই পরিচ্ছেদ একইরকম ভাবে দুইবার না পড়তে। কোনো কিছু বিবেচনা করার জন্য ভিন্নভাবে তাকানোর চেষ্টা করা উচিৎ। যখন আমি এটা করি, সহজেই অনেক কিছুকে পাশ কাটিয়ে এগিয়ে যেতে পারি আমি।

) আচরণ করুন ছাত্রদের মত

যারা দক্ষ তারা সবসময়ই শিখতে থাকে। আপনি নিজেকে কিভাবে দেখছেন- এটা আপনার সব কাজে ফুটে ওঠে।

অন্যদের নেতৃত্ব দিতে হলে আপনাকে দক্ষ হতে হবে। এটার অন্য কোনো উপায় নেই। কিসে আপনি দক্ষ হতে চান তা আপনাকেই বেছে নিতে হবে। ‘স্টার্ট উইথ হোয়াই’ বইয়ের লেখক সাইমন সিনেক আমাদের জানান যে, ‘মহান সব নেতাই নিজেদেরকে ছাত্র মনে করতেন’।

আমার দেখা সবচেয়ে সমৃদ্ধ সেলস ম্যানেজারটি সবসময় অনুশীলন করতেন। তিনি আমাদের বস হওয়া সত্ত্বেও প্রতিদিন পড়তেন ও ঝালিয়ে নিতেন। স্থায়ী ছাত্রত্বের একটা চমৎকার উদাহরণ হিসেবে তার নাম করা যায়।

যতক্ষণ নিজেকে আপনি ছাত্র ভাববেন, আপনি কিছু না কিছু শিখতে থাকবেন।

) পড়ুন ও প্রয়োগ করুন

আপনি সবচেয়ে গুরুত্বপূর্ণ যে কাজটি করতে পারেন তা হলো- কাজ করা। দ্বিতীয়টি হচ্ছে পরিকল্পনা ও শেষটি হচ্ছে প্রয়োজনীয় জ্ঞান অর্জন করা। অন্য আর সবকিছুর মতোই, বেশি তথ্য আপনাকে আরো ভালো সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।

পড়ুন, যাতে আপনি আরো মানুষকে জানাতে ও প্রয়োগ করতে পারেন।

উদ্যোক্তা ও লেখক জেমস অ্যালটিকার বলেন, পড়াশুনা কোনোকিছুর অভিজ্ঞতা লাভ শুরুর সবচেয়ে ভালো উপায়। তিনি আরো বলেন, ‘আপনি যেটায় দক্ষ হতে চাও, সেই সংক্রান্ত সব বই-ব্লগ-ওয়েবসাইট পড়ে ফেলো।’ তারপর কাজে লেগে পড়ুন।

গত দুই বছরে আমি ২০০ বই পড়ে ফেলেছি, যা আমি আর কখনো করবো না। কারণ আমি যা শিখেছি তা প্রয়োগ করার জন্য যথেষ্ট সময় পাইনি। পড়াশুনা করার মতোই, যা শিখেছেন তা প্রয়োগ করাটাও গুরুত্বপূর্ণ। আপনার কাছে প্রচুর তথ্য থাকলে আপনি সেগুলো জোড়া লাগাতে, পরিবর্তন, প্রয়োগ ও ছড়িয়ে দিতে পারেন।

সবচেয়ে দক্ষরা এটাই করে থাকে।

www.inc.com-এ পূর্বপ্রকাশিত আর্টিকেলের ছায়া অবলম্বনে লেখা ।

আপনি উদ্যমী!
আপনার জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে চান?  

তাড়াতাড়ি সাবস্ক্রাইব করুন।

আমাদের সেরা কনটেন্ট আপনার ইমেইলে পৌছে যাবে প্রতি সপ্তাহে।  

Invalid email address
আপনি যেকোনো সময় আনসাবস্ক্রাইব করতে পারবেন।  

মন্তব্য করুন