১০টি ছোট্ জিনিস যা সফল ব্যক্তিরা ভিন্নভাবে করে থাকেন

Share

আপনি রাতারাতি আপনার বড় বড় লক্ষ্যগুলো অর্জন করে ফেলতে পারবেন  না।

ক্যাসি ইমাফিডন

সফল মানুষেরা একটু ভিন্নভাবে চিন্তা করেন, ভিন্নভাবে আচরণ করেন এবং এভাবে তারা অসফল লোকেদের থেকে নিজেদেরকে আলাদা করেন এবং তাদের নিজের লক্ষ্যের দিকে এগিয়ে যান।

সফল ব্যক্তিরা সবাই প্রায় একই ধরনের ট্রেইট এবং প্যাটার্ন ফলো করেন। সত্যি বলতে কি সফলতা অর্জন করা অলিক কিছু নয়, যদি আপনি শিখতে পারেন কি করে সফল মানুষরা সফলতা পাচ্ছেন। এবং না, এটি মানবপ্রীতি বা নতুন কোন আবিষ্কারের মত বড় কাজ হতে হবে তা নয়। এটা ছোট ছোট জিনিস ও হতে পারে, যা আপনি প্রতিদিন করেন আপনার লক্ষ্যে পৌঁছানোর জন্য।

এখানে ১০ টি জিনিস দেয়া হল যা সফল মানুষরা করে্ন দৈনিক:

১। তারা সামঞ্জস্যতা খোঁজেন

সফল মানুষরা তাদের উদ্দেশ্য পূরণের উপর মনযোগ দেন বেশি এবং এই কারণে তারা একটি সামঞ্জস্যপূর্ণ কর্মপরিকল্পনা ফলো করেন। ফুয়েলডের প্রতিষ্ঠাতা রামিত চাউলার মতে, একটি উপযুক্ত কর্মপরিকল্পনা আপনাকে সাহায্য করবে কোন কাজটি আগে করা উচিত এবং আপনার তালিকার শীর্ষে কোন কোন  গুরুত্বপূর্ণ কাজগুলি রাখবেন তা নির্ধারণ করতে।

তারা দৈনিক কিছু লক্ষ্য সেট করে থাকেন

আমেরিকান এক্সপ্রেসের সিইও কেনিথ চেনাউলট, পরের দিন কি কি করতে চান তার বিস্তারিত পরিকল্পনা করেন এবং তিনটি বিষয় লিখে রাখেন। সফল ব্যক্তিরা তাদের লক্ষ্যগুলি সম্পর্কে পরিষ্কার ধারনা রাখেন এবং তাদের লক্ষ্যগুলি পূরণ করার জন্য যা যা করা দরকার তার একটা লিস্ট করে রাখেন এবং এটিই  তাদেরকে আলাদা করে অন্য সবার থেকে।

তারা সঠিক সম্পর্কগুলো ধরে রাখেন

সিথ গডিন তার বই ‘ট্রাইবস’ এ ব্যাখ্যা করেছেন যে, সবাই সংযোগ স্থাপনের জন্য মুখিয়ে আছে এবং তাদের আভিপ্রায় হলো পরিবর্তন। সফল মানুষ সহায়তার সন্ধান করেন এবং খুঁজে ফিরেন সে সকল মানুষদের যাদের সাথে তারা মনস্তাত্ত্বিক সংযোগ স্থাপন করতে  পারবেন। আপনার মত মানুষদের খুঁজুন এবং সংযোগ স্থাপন করুন,একে অপরকে সহযোগিতা করুন, একে অপরের শক্তি বৃদ্ধি করুন এবং সবার বড় হয়ে উঠা দেখুন। জিম রোহন বলেন,আপনার সবচেয়ে কাছের পাঁচটি  বন্ধু নির্ধারণ করে আপনার অবস্থান। কে আপনি?

তারা উচ্চ পর্যায়ের মানসিক বুদ্ধিমত্তা প্রদর্শন করেন

মনস্তাত্ত্বিকভাবে বুদ্ধিমান মানুষরা সবসময় ভাল কিছু করতে চান এবং তারা আশেপাশে সবকিছুতে অবদান রাখার জন্য ক্রমাগত চেষ্টা করেন। তারা তাদের মনস্তাত্ত্বিক সজাগতা দিয়ে চিন্তা করেন এবং সমস্যার সমাধান খুঁজেন। এই গুনাবলি অন্যদের সফল হতে অনুপ্রাণিত করে। স্টিভ জবসের মতে, “সৃজনশীলতা হল একটা জিনিসের সাথে আরেকটা মিলানো। যখন আপনি সৃজনশীল লোকদের জিজ্ঞাসা করেন যে তারা কিভাবে কিছু করেছে, তারা একটু অস্বস্তি বোধ করেন কারণ তারা আসলে কিছু করেননি; তারা হয়তো কিছু দেখেছেন এবং  কিছুক্ষণ পরেই পুরো বিষয়টি তাদের কাছে পরিষ্কার মনে হয়। “

তারা পদক্ষেপ নেন

সফল ব্যক্তিরা পদক্ষেপ গ্রহণ করেন। কোন কিছুই সমাধান করা সম্ভব নয় যদি আপনি আপনার অনুভূতিগুলোকে সবকিছু গ্রাস করে নিতে দেন। কাজের মাধ্যমে আপনি ফলাফল অর্জন করতে পারবেন এবং আপনার লক্ষ্য দিকে এগিয়ে যাওয়ার পথ খুঁজে পাবেন।

তারা ইতিবাচক আত্মকথন অনুশীলন করেন

আপনি যখন এমন বাক্য ব্যবহার করেন, আজ একটি দুর্দান্ত দিন হতে যাচ্ছে অথবা আমি সফল, আপনি আপনার মনস্তাত্ত্বিক ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করেন এবং ওই দিনের জন্য আপনার লক্ষ্য অর্জন করার সম্ভাবনা বাড়িয়ে তোলেন।

তারা সুস্থ থাকতে চেষ্টা করেন

প্রেসিডেন্ট বারাক ওবামা প্রতিদিন ৪৫ মিনিট ব্যায়াম করেন, সপ্তাহে ছয় দিন। একটি সুস্থ মন এবং শরীর সাফল্যের প্রথম ধাপ। আপনার শরীর আপনি যা কিছু অর্জন করতে চান তার চালিকা মাত্র। এই ধরনের শারীরিক কার্যকলাপ শুধুমাত্র শারীরিকভাবে শরীরকে সুস্থ রাখে না; এটি আপনাকে মানসিকভাবে ও ভাল রাখে।

তারা ধ্যান করেন

ধ্যান আপনাকে আরো ফোকাসড এবং আরো প্রোডাকটিভ হতে সাহায্য করে। অপরাহ উইনফ্রে ধ্যানের উপকারিতা নিয়ে সবসময় কথা বলেন এবং এর ফলাফল কিভাবে ভাল সম্পর্ক স্থাপনে সাহায্য করে এবং সৃজনশীলতা বাড়ায়।

তারা তাদের প্রধান লক্ষ্যের জন্য প্রতিটি ছোট ছোট উন্নতি সাধনের জন্য কাজ করেন

হেনরি ফোর্ডের মতে, “আপনি যদি ছোট ছোট অংশে ভাগ করে নেন তাহলে কোন কিছুই খুব কঠিন হবে না।” সফল লোকরা প্রতিদিনই ছোট ছোট এবং ক্রমাগত উন্নতি সাধন করেন তাদের উচ্চাকাঙ্ক্ষার দিকে এগিয়ে যেতে।

১০ তারা সকাল সকাল ঘুম থেকে উঠেন

টিম কুক থেকে শুরু করে অ্যাপলের প্রধান নির্বাহী অথবা জেনারেল ইলেকট্রিকের প্রধান নির্বাহী জেফরি ইম্মেলট মতো সফল ব্যক্তিদেরকে স্টাডি করলে দেখা যায় , সকাল সকাল ঘুম থেকে উঠা, সফল ব্যক্তিদের একটি বিশেষ বৈশিষ্ট্য। যাবতীয় কঠিন কাজগুলি নির্বিগ্নে করা যেতে পারে এ সময়ের মধ্যে,যা কিনা করা কষ্টসাধ্য দিনের অন্য সময়।

শেষ পর্যন্ত, সফল হওয়ার জন্য দরকার একটি ধারাবাহিকভাবে চর্চা। সফলতা এমনি এমনি অর্জন করা যায় না, এর জন্য আপনাকে কিছু নির্দিষ্ট কাজ করে যেতে হবে নিয়মিত আর এটিই আপনাকে আপনার লক্ষ্যগুলি পৌঁছতে সাহায্য করবে।

www.success.com সাইটে প্রকাশিত আর্টিকেলের ছায়া অবলম্বনে লেখা।

আপনি উদ্যমী!
আপনার জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে চান?  

তাড়াতাড়ি সাবস্ক্রাইব করুন।

আমাদের সেরা কনটেন্ট আপনার ইমেইলে পৌছে যাবে প্রতি সপ্তাহে।  

Invalid email address
আপনি যেকোনো সময় আনসাবস্ক্রাইব করতে পারবেন।  

মন্তব্য করুন