স্টিভ জবস এবং সফলতার ৭টি সূত্র

Share

আপনার জীবনে স্টিভ জবসের প্রভাব কোনভাবেই বাড়িয়ে বলা হয় না। তার উদ্ভাবন প্রায় প্রতিটি ক্ষেত্রই স্পর্শ করেছে যেমন- কম্পিউটার, সিনেমা, গান এবং মোবাইল। যোগাযোগের প্রশিক্ষক হিসেবে আমি জবসের কাছ থেকে শিখেছি যে প্রেজেন্টেশনের মাধ্যমেও মানুষকে অনুপ্রাণিত করা যায়। উদ্যোক্তাদের জন্য জবসের রেখে যাওয়া শ্রেষ্ঠ সম্পদ হলো তিনি যে নীতিগুলো মেনে চলতেন সেগুলো, যা তাকে সাফল্য এনে দিয়েছে।

গত কয়েক বছরে আমি প্রায় জবসের ক্যারিয়ার এবং জীবনের ছাত্র হয়ে উঠেছি। যে নীতিগুলো জবসকে সাফল্য এনে দিয়েছিল সেগুলো এখানে বলা হলো। যে কেউ এগুলো অনুসরণ করে নিজের ভেতরের স্টিভ জবসকে বের করে আনতে পারেন।  

১। আপনি যা ভালোবাসেন তাই করুন

জবস একবার বলেছিলেন, প্রচন্ড আবেগ থেকে একজন মানুষ পুরো পৃথিবীকে বদলে দিতে পারে। ভাবি উদ্যোক্তাদের কী উপদেশ দিতে চান তা জানতে চাইলে তিনি বলেছিলেন, আমি হয় বাসে বাসবয় হিসেবে কাজ নেব বা অন্যকিছু করবো, যতক্ষণ পর্যন্ত না আমি সত্যিই কী করতে চাই তা খুঁজে পাবো। বিষয়টি তার কাছে এতটাই গুরুত্বপূর্ণ। প্রচণ্ড আবেগই সবকিছু।  

২। পৃথিবীতে নিজের ছাপ সৃষ্টি করুন

জবস স্বপ্নের শক্তিতে বিশ্বাস করতেন। একবার জবস পেপসির তৎকালীন প্রেসিডেন্ট জন স্কালিকে জিজ্ঞেস করেছিলেন, “আপনি কি কোমল পানীয় বিক্রি করেই জীবন পার করতে চান নাকি পৃথিবী বদলে দিতে চান?” বড় স্বপ্ন দেখা কখনো বাদ দেবেন না।  

৩। সংযোগ তৈরি করুন

জবস একবার বলেছিলেন বিভিন্ন বিষয়কে যুক্ত করাই হচ্ছে সৃজনশীলতা। তিনি আসলে বলতে চেয়েছেন, জীবনে প্রচুর অভিজ্ঞতা সম্পন্ন একজন ব্যক্তি এমন অনেক কিছুই দেখেন যা অন্যরা দেখেনি। তিনি ক্যালিগ্রাফি শিখেছিলেন। কিন্তু ম্যাকিনটশ(এক ধরনের ব্যক্তিগত কম্পিউটার) বানানোর আগ পর্যন্ত তার ব্যক্তিগত জীবনে এর কোন বাস্তব প্রয়োগ ছিল না। জবস ভারত এবং এশিয়া ভ্রমণ করেছেন। তিনি ডিজাইনিং এবং আতিথেয়তা শিখেছেন। আপনি যে বিষয়ে বিশেষজ্ঞ তার বাইরের বিষয়গুলোও শিখুন। বিভিন্ন ক্ষেত্র থেকে ধারণা নিয়ে সেগুলো একসাথে যুক্ত করুন।  

৪। একসাথে হাজারটা জিনিসকে না বলুন

অ্যাপেল যা করেছে তা নিয়ে জবস যতটা গর্ব বোধ করতেন ঠিক ততটাই গর্ববোধ করতেন অ্যাপেল যা যা করেনি তা নিয়ে। ১৯৯৭ সালে তিনি যখন অ্যাপেলে ফিরে আসেন তখন ৩৫০ টি পণ্যসহ কোম্পানীটি গ্রহণ করেন এবং দুই বছরে পণ্যের সংখ্যা কমিয়ে ১০ এ নিয়ে আসেন। কিন্তু কেন? যাতে তিনি তার ‘টিম এ’ কে দিয়ে সব পণ্যের উপর কাজ করাতে পারেন। তাহলে আপনি কোন কোন জিনিসকে না বলছেন?

৫। একদম ভিন্ন অভিজ্ঞতা তৈরি করুন

জবস গ্রাহক সেবা অভিজ্ঞতার মধ্যেও নতুনত্ব আনতে চেয়েছেন। যখন তার মাথায় প্রথম অ্যাপেল স্টোরের ধারণাটি আসে তখন তিনি বলেন এগুলো ভিন্ন ধরনের হবে। কারণ শুধু বক্স স্থানান্তরের পরিবর্তে স্টোরগুলো জীবনকে সমৃদ্ধ করবে। যখন আপনি কোন অ্যাপেল স্টোরে যাবেন তখন যে সমস্ত অভিজ্ঞতা আপনার হবে তার সবকিছুই আপনার জীবনকে সমৃদ্ধ করবে এবং আপনার এবং অ্যাপেল ব্র্যান্ডের মধ্যে একটি আবেগের সম্পর্ক তৈরি করবে। তাহলে আপনি আপনার গ্রাহকদের জীবন সমৃদ্ধ করার জন্য কী করছেন?  

৬। আপনার বার্তা সফলভাবে পৌঁছে দিন

আপনার কাছে পৃথিবীর সবচেয়ে চমৎকার পরিকল্পনাটি থাকতে পারে। কিন্তু আপনি যদি আপনার পরিকল্পনার কথা ঠিকভাবে বলতে না পারেন তাহলে কোন লাভ নেই। জবস পৃথিবীর সবচেয়ে চমৎকার কর্পোরেট গল্পকথক ছিলেন। অন্যদের মত সাদামাটাভাবে প্রেজেন্টেশন দেওয়ার পরিবর্তে তিনি প্রেজেন্টেশনের মাধ্যমে লোকদের জানাতেন, শেখাতেন, অনুপ্রাণিত করতেন, বিনোদন দিতেন।  

৭। পণ্য নয়, স্বপ্ন বেচুন

জবস আমাদের কল্পনাগুলো বাস্তবায়ন করতে পেরেছিলেন কারণ তিনি আসলেই তার গ্রাহকদের বুঝতে পেরেছিলেন। তিনি জানতেন, ট্যাব যদি খুব জটিল কিছু হয় তাহলে এগুলো আমাদের কল্পনাকে বাস্তবায়ন করতে পারবে না। ফলাফল? আইপ্যাডের সামনে মাত্র একটি বাটন। এর ব্যবহার এত সহজ যে দুই বছরের বাচ্চাও ব্যবহার করতে পারে। ক্রেতারা আপনার পণ্যকে গুরুত্ব দেয় না। তারা গুরুত্ব দেয় নিজেদের আশা, আকাঙ্ক্ষা ও লক্ষ্যকে। জবস আমাদের শিখিয়েছেন যে আপনি যদি আপনার ক্রেতাদের স্বপ্ন পূরণে সাহায্য করতে পারেন তাহলে আপনি তাদের মন জিতে নিতে পারবেন।

আরেকটা গল্প আছে যা দিয়ে অ্যাপল-এ জবসের ক্যারিয়ারের একটা সামগ্রিক ধারণা পাওয়া যায়। একবার ডিজনি স্টোরের একজন কর্মকর্তা যার দায়িত্ব ছিল এটি নতুন করে সাজানো তিনি জবসের কাছে পরামর্শ চান। তার পরামর্শ কী ছিল? বড় স্বপ্ন দেখ। আমি মনে করি এটাই তার শ্রেষ্ঠ উপদেশ যা তিনি আমাদের দিয়ে গেছেন। তোমার পাগলামির মধ্যে প্রতিভা খুঁজে বের করো, নিজের উপর বিশ্বাস রাখো এবং পরিকল্পনাগুলো বাস্তবায়নের জন্য নিজেকে প্রস্তুত করতে থাকো।

লিখেছেন কারমাইন গ্যালো।

www.entreprenuer.com  এ পূর্বপ্রকাশিত।

আপনি উদ্যমী!
আপনার জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে চান?  

তাড়াতাড়ি সাবস্ক্রাইব করুন।

আমাদের সেরা কনটেন্ট আপনার ইমেইলে পৌছে যাবে প্রতি সপ্তাহে।  

Invalid email address
আপনি যেকোনো সময় আনসাবস্ক্রাইব করতে পারবেন।  

মন্তব্য করুন