শরীরী ভাষা যা সম্পর্কের ব্যাপারে নির্ভুল ইঙ্গিত দেয়

Share

মানুষ সাধারণত বুঝতে না পারলেও শরীরী ভাষা আপনাকে কারো সম্পর্কে অনেক কিছু বলতে পারে। এটা আপনাকে কারো খুব গোপনীয় কোনো তথ্যও জানাতে পারে, যেটা সম্পর্কে তার নিজেরও পুরোপুরি ধারণা নেই। শরীরী ভাষা সম্পর্কিত গোটা একটা বিজ্ঞানই আছে- যা আমরা অনেকেই জানি না। উদাহরণ হিসেবে বলা যায়- পিঠে হালকা চাপড় বন্ধুত্বপূর্ণ ও অনুপ্রেরণামূলক। কিন্তু কেউ যদি আপনার কোমরের কাছে স্পর্শ করে, তার মানে সে আপনার প্রতি আগ্রহী এবং হয়ত আপনাকে কামনা করে।

কিন্তু এটা শুধু একজন মানুষের সম্পর্কেই বলতে পারে না। বরং কারো সাথে আপনার সম্পর্কের ব্যাপারেও অনেক কিছু উদঘাটন করতে পারে। ধরুন- মনে মনে আপনি আপনাদের সম্পর্ক নিয়ে বেশ খুশি। কিন্তু তার জন্য ব্যাপারটা একরকম নাও হতে পারে। শরীরী ভাষা এসম্পর্কে আপনাকে অনেককিছুই বলতে পারে।

শরীরী ভাষার সাহায্যে এখানে কিছু ব্যাপারের উল্লেখ করা হলো যা আপনাকে আপনার বর্তমান সম্পর্কের ব্যাপারে নতুন কিছু জানাতে পারবে। হয়ত আপনি নতুন কোনো সম্পর্কে জড়িয়েছেন বা অনেকদিন থেকেই আছেন, যাই হোক, চলুন দেখে নেয়া যাক।

) চোখে চোখে কথা

luvze.com-এর দেয়া তথ্যমতে, যদি কারো সাথে আপনার বারবার চোখাচোখি হয় তাহলে বুঝবেন যে সে আপনার প্রতি বেশ দুর্বল। ব্যাপারটা এমন যে, যতবার আপনি তার দিকে তাকাচ্ছেন ততবারই দেখলেন সে আপনার চোখের দিকে সরাসরি তাকিয়ে আছে। মেয়েরা এটা বেশ সাবধানে করে। কিন্তু ছেলেরা? এমন হলে নিশ্চিতভাবেই বুঝবেন যে ছেলেটি আপনার প্রতি যথেষ্ট দুর্বল। ব্যাপারটায় একটা লজ্জা লজ্জা ভাব আছে- অনেকটা ‘আমি চাই না সে বুঝুক আমি তার দিকে তাকিয়ে আছি’ দৃষ্টি।

) পায়ের পাতার দিক

Get-a-wingman.com জানায় যে, পায়ের পাতা একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে যা দেখে আপনি বুঝতে পারবেন- আপনার সঙ্গী আপনার সাথে কথা বলতে ঠিক কতটুকু আগ্রহী। এটা হয়ত শুনতে অদ্ভুত শোনাতে পারে। কিন্তু যথেষ্ট বিশ্বাসযোগ্য। তাই কথা বলার সময় আপনার সঙ্গীর পায়ের গোড়ালির দিকে লক্ষ্য করুন। যদি সে আপনার ও আপনার কথাবার্তায় আগ্রহবোধ করে, তবে সবসময় তার পায়ের পাতা আপনার দিকেই ফেরানো থাকবে।

) কতটা কাছে

আপনি কি কখনো লক্ষ্য করেছেন কথাবার্তা বলার সময় আপনার সঙ্গীটি আপনার ঠিক কতটা নিকটে থাকে? আপনি হয়ত জানেন না, তবে শরীরের এই দূরত্ব আপনাদের মধ্যকার আকর্ষণের ব্যাপারে অনেককিছু বলতে পারে। Get-a-wingman জানায়, আপনি যদি অনেকক্ষণ কারো সাথে সময় কাটান তাহলে এই শরীরী ভাষা ব্যবহার করে বুঝে নিতে পারবেন যে সে আপনার কথা শুনতে আসলেই আগ্রহী কিনা।

) মাথা নাড়ানো

সাইন্স অফ পিপলের মতে, আপনার সঙ্গীটি আপনার প্রতি আগ্রহী কিনা সেটা বোঝার জন্য মাথা নাড়ানোর এই পুরনো পদ্ধতিটি ব্যবহার করতে পারেন। ওয়েবসাইটটির মতে, মাথা নাড়ানো মানে আপনি শুধু কথা শুনছেনই না, এই আলোচনাতে আপনি বরং বেশ আগ্রহীও। তার মানে কথাবার্তার সময় তাদের দিকে তাকিয়ে মৃদু মাথা নাড়ুন।

) প্রকাশ্যে ভালোবাসা

বাইরে খেতে যাওয়ার সময় আপনারা পরষ্পরের হাত ধরতে পছন্দ করেন কিনা- এটা আপনাদের  সম্পর্কের ব্যাপারে অনেক বড় ইঙ্গিত দেয়। হ্যাঁ, অনেকেই টেবিলের ওপর দিয়ে হাত ধরতে অস্বস্তিবোধ করেন। কিন্তু যদি ধরেন, এটা অবশ্যই আপনাদের ব্যাপারে একটা চমৎকার তথ্য দেয়। অনেকেরই আবার এটা নিয়ে নিজস্ব মতামত আছে। যেমন ‘গ্ল্যামার’ এর  একটা লেখায় বলা হয়েছে- খাবার সময়ের পুরোটা হাত ধরাধরি করে থাকাটাও বেমানান।

) আপনাকে হাসানোর চেষ্টা করে

সাইকোলজি টুডে’র মতে, রসিকতা যে কোনো সম্পর্কের জন্য একটা বিশাল ব্যাপার। আপনি যাকে পছন্দ করেন বা ভালোবাসেন তাকে যদি হাসাতে পারেন, তার মানে তার কাছেও আপনার একটা ভালো অবস্থান আছে। কেউ আপনার প্রতি দুর্বল কিনা তা বোঝার একটা ভালো উপায় হলো- তারা যখন একদল মানুষের মাঝে কোনো কৌতুক করে, তারা শুধু আপনার দিকেই তাকাবে আপনি হাসলেন কিনা নিশ্চিত হওয়ার জন্য। অন্য কারো দিকে নয়। এটা একটা পরিষ্কার ও শক্তিশালী ইঙ্গিত।

) আপনার দিকে তাকিয়ে হাসা

ছেলেদের মাঝে এই রহস্যময় ও পুরুষালী ব্যাপারটা দেখা যায়। luvze.com’র মতে, কোনো ছেলে যদি তার প্রাণখোলা হাসিটা শুধু আপনার দিকেই নিবদ্ধ রাখে, স্পষ্টতই সে আপনাকে বেশ পছন্দ করে। তাছাড়া কোনো ছেলে যদি আপনার সাথে ছবিতে প্রসারিত হাসি দেয়, বুঝে নেবেন যে তার কাছে আপনার একটা শক্ত অবস্থান আছে।

) সতর্ক ভঙ্গি

শেষ যে শরীরী ইঙ্গিতটি আপনার সম্পর্ক নিয়ে নির্ভুলভাবে বলতে পারে তা হচ্ছে- ভঙ্গি। luvze.com বলে যে, ছেলেদের পছন্দের কোনো মেয়ে ঘরে প্রবেশ করলে সাধারণত তারা সোজা হয়ে বসে। মানে- সে আপনি আসার আগপর্যন্ত জবুথবু হয়েছিলো, কিন্তু এখন সে সোজা ও সুন্দরভাবে দাঁড়িয়ে আছে। এটা অনেককিছু বলে। লক্ষ্য রাখবেন।

আপনার যদি লেখাটি ভালো লাগে, পরের পোস্টে ক্লিক করে এমন আরো আকর্ষণীয় লেখা পেতে পারেন এবং অবশ্যই ফেসবুকে আপনার বন্ধুদের সাথে লেখাটি শেয়ার করতে ভুলবেন না

লিখেছেন আন্না সরোকা।
www.providrmedia.com-এ পূর্ব প্রকাশিত।

আপনি উদ্যমী!
আপনার জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে চান?  

তাড়াতাড়ি সাবস্ক্রাইব করুন।

আমাদের সেরা কনটেন্ট আপনার ইমেইলে পৌছে যাবে প্রতি সপ্তাহে।  

Invalid email address
আপনি যেকোনো সময় আনসাবস্ক্রাইব করতে পারবেন।  

মন্তব্য করুন