যে জিনিসগুলো আপনার জীবনবৃত্তান্তে কখনোই অন্তর্ভূক্ত করবেন না

Share


একজন নিয়োগকারি কর্মকর্তা গড়ে ৭৫টি জীবনবৃত্তান্ত পান তাদের প্রকাশিত প্রতিটি পদের জন্য, ক্যারিয়ার বিল্ডার ডট কম এর তথ্য মতে। তাই তাদের পর্যাপ্ত সময় এবং সম্পদ কোনোটিই নেই প্রতিটি জীবনবৃত্তান্ত ভালভাবে যাচাইয়ের, এবং তারা মাত্র ছয় সেকেন্ড ব্যয় করেন “উপযুক্ত/উপযুক্ত নয়”, এই প্রাথমিক সিদ্ধান্তটি নিতে।

আপনি যদি প্রাথমিক নির্বাচনে উত্তীর্ণ হতে চান, আপনার কিছু দৃঢ় যোগ্যতা থাকতে হবে – এবং একটি নিখুঁত জীবনবৃত্তান্ত যা আপনার সে সব যোগ্যতা তুলে ধরাবে।

যে জিনিষগুলো আপনার জীবনবৃত্তান্তে কখনোই অন্তর্ভূক্ত করবেন না তা এখানে তুলে ধরা হলঃ

। আপনার উদ্দেশ্য

আপনি যদি আবেদন করে থাকেন, তবে এটি ইতিমধ্যেই স্পষ্ট যে আপনি কাজটি চান।

ব্যতিক্রম: আপনি যদি একটি অন্যরকম পরিস্থিতির মধ্যে থাকেন, যেমন আপনি যদি সম্পূর্ণরুপে আপনার ইন্ড্রাস্ট্রি পরিবর্তন করেতে চান, তবে সেক্ষেত্রে সংক্ষিপ্ত বিবরণ যুক্ত করা প্রয়োজন হতে পারে।

২। অপ্রাসঙ্গিক কাজের অভিজ্ঞতা

হ্যাঁ, আপনি হয়তো হাই স্কুলে থাকা কালীন সময় যে রেস্টুরেন্টে কাজ করতেন সেখানে “মিল্ক শেক্ তৈরির রাজা” ছিলেন। কিন্তু আপনি যদি সেই পদবিটি আবার ফিরে পেতে না চান, এখনই সময় এটি থেকে পরিত্রাণ পাওয়ার।

কিন্তু ক্যারিয়ার বিশেষজ্ঞ ও ক্যারিয়ার কনসাল্টিং ফার্মের প্রতিষ্ঠাতা অ্যালিসা গেলবার্ড বলেছেন: অতীত কাজের অভিজ্ঞতা যা হয়তো সংশ্লিষ্ট কাজের সাথে সরাসরি প্রাসঙ্গিক না হতে পারে, কিন্তু এটি আরেকটি মাত্রা, গভীরতা, ক্ষমতা বা দক্ষতা দেখাতে পারে যা কিনা প্রাসঙ্গিক বা প্রযোজ্য।

শুধুমাত্র সেই অভিজ্ঞতাটি অন্তর্ভুক্ত করুন যদি এটি এমন অতিরিক্ত দক্ষতা প্রদর্শন করে যা, আপনি যে অবস্থানের জন্য আবেদন করছেন তাতে কাজে লাগাতে পারবেন।

ব্যক্তিগত বিষয়

আপনার বৈবাহিক অবস্থা, ধর্মীয় পছন্দ বা জাতীয় পরিচয়পত্র নম্বর অন্তর্ভুক্ত করবেন না।

আপনার শখ

এটি আপনার কাজের জন্য প্রাসঙ্গিক না হয় তবে এটিকে জায়গার অপচয় বলা চলে এবং যা কোম্পানীর জন্য সময়ের অপচয়।

আপনার সম্পূর্ণ মেইলিং ঠিকানা

আমান্ডা আগস্টাইন, একজন পেশা-পরামর্শক বিশেষজ্ঞ ‘টপ রেসুমে’, প্রথম জিনিস যেটি দেখেন, একটি সম্পূর্ণ রাস্তার ঠিকানা, একটি জীবনবৃত্তান্ত থেকে।

“কারোই জীবনবৃত্তান্তেই এটির কোনও রকমের দরকার নেই এখন, এবং সত্যি কথা বলতে কি, এটি শুধুমাত্র নিরাপত্তার ঝুকিই বাড়ায়,” তিনি বিজনেস ইনসাইডারকে বলেন।

৬। নিখুঁত মিথ্যা

একটি ‘ক্যারিয়ার বিল্ডার জরিপে’ ২০০০ জন নিয়োগকারি কর্মকর্তাকে তাদের স্মরণীয় জীবনবৃত্তান্ত বিষযক ভুল কথা জিজ্ঞাসা করা হয়ে ছিল, এবং তাদের জনপ্রিয় পছন্দ ছিল নিখুঁত মিথ্যা কথা জীবনবৃত্তান্তে লেখা। এক প্রার্থী কোম্পানির সাবেক সিইও ছিলেন বলে দাবি করেন, যেটিতে তিনি আবেদন করছিলেন, অন্য আরেকজন নোবেল পুরস্কার বিজয়ী বলে দাবি করে, এবং আরও একজন দাবি করে যে তিনি এমন একটি কলেজে পড়েছেন যার কোন অস্তিত্বই ছিল না।

ক্যারিয়ার বিল্ডার এ প্রধান মানব সম্পদ কর্মকর্তা রোজমেরী হ্যাফনার বলেন, এই মিথ্যাচার “চাকরি আবেদনে উল্লেখিত নির্দিষ্ট যোগ্যতা ১০০% পূরনের একটি ব্যর্থ প্রচেষ্টা ছাড়া আর কিছুই নয়।”

কিন্তু হ্যাফনার আশা করেন, প্রার্থীরা যে দক্ষতাগুলি তাদের আছে তারা সেগুলোর উপর মনোনিবেশ করবে, যে দক্ষতাগুলো নেই সেগুলোতে নয়।

“নিয়োগকারী কর্মকর্তারা অনেক বেশি ক্ষমাশীল, যতটুকু একজন চাকরি প্রার্থী মনে করেন তার চাইতে।” হ্যাফনার ব্যখ্যা করেন।

“প্রায় ৪২% নিয়োগকর্তারা জরিপের মাধ্যমে বলেছেন, যে তারা একটি নির্দিষ্ট ভূমিকার জন্য পাঁচটি মূল যোগ্যতার মধ্যে কেবলমাত্র তিনটি পূরণকারী একজন প্রার্থীকে বিবেচনা করবেন।”

৭। বিবরণ যা আপনার বয়স প্রকাশ করে

যদি আপনি আপনার বয়সের কারণে কোনো পদে আবেদনের জন্য বৈষম্যর শিকার না হতে চান, তাহলে আপনার স্নাতকের তারিখ সরিয়ে ফেলার সময় হয়েছে, “নিউ রেসুমে, নিউ ক্যারিয়ার” এর লেখক ক্যাথারিন জিউল বলেছেন।

৮। অনেক বেশি রচনার বিষয়বস্তু

আপনি যখন 0.5 ইঞ্চি মার্জিন এবং আট পয়েন্ট ফন্ট ব্যবহার করেন, একটি পৃষ্ঠায় সবকিছু আটানোর জন্য , এটি একটি “মহা ব্যর্থতা,” বলেছেন জে.টি. ও’ডোনেল , কর্মজীবন ও কর্মস্থল বিশেষজ্ঞ, ক্যারিয়ার-পরামর্শ সাইট ওয়ার্ক ইট ডেইলি-এর প্রতিষ্ঠাতা, এবং “ক্যারিয়ারিয়ালিজমঃ দি স্মার্ট এপ্রোচ টু এ স্যাটিসফাইয়িং ক্যারিয়ার” এর লেখক।

তিনি পরামর্শ দিয়েছেন প্রচুর সাদা স্থান এবং মার্জিন ০.৮ চেয়ে বেশি না হয়।

৯। অনেকগুলি বুলেট

একই ভাবে, আপনি আপনার জীবনবৃত্তান্ত অনেকগুলি বুলেট পয়েন্ট দিয়েও বাড়াবাড়ি করে ফেলতে পারেন, যাকে আগস্টিন “বুলেটের দ্বারা মৃত্যু” বলে আখ্যা করেন।

“যদি একেবারে সবকিছু বুলেটযুক্ত হয়, তবে এটি একই প্রভাব দেখাবে একটি বড় ঘন প্রতিবন্ধকতার মতো- আপনার চোখ কেবল এটির উপর এক দৃষ্টতে তাকিয়ে থাকবে”, তিনি বলেন।

অগাস্টিন ব্যাখ্যা করেন, বুলেটগুলি শুধুমাত্র সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করতে ব্যবহার করা হয়। তিনি বলেন, “আপনি যদি সবকিছুতে বুলেট করে ফেলেন তবে সবকিছুই গুরুত্বপূর্ণ, যার অর্থ আসলে কোন কিছুই আলাদা করে উল্লেখ করার নেই।”

১০। আপনার আগ্রহ

“কাজের বাইরে আপনার ব্যক্তিগত পছন্দ বা অপছন্দ, উদহারনসরূপ আপনি মুভি বা গান শুনতে পছন্দ করেন কি করেন না তাতে তাদের কিছু আসে যায় না।” আগস্টাইন বিজনেস ইনসাইডারকে বলেন।

১১। একাধিক ফোন নম্বর

আগস্টাইন পরামর্শ দেন, আপনার জীবনবৃত্তান্তে শুধুমাত্র একটি ফোন নম্বর সংযুক্ত করুন। এই সংখ্যাটি অবশ্যই আপনার সেলফোন হতে হবে, যাতে আপনি নিয়ন্ত্রণ করতে পারেন কে ইনকামিং ফোন কলগুলির উত্তর দিবে এবং কখন দিবে।

“এছাড়াও, আপনি চাইবেন না পাঁচটি ভিন্ন ভিন্ন জায়গায় আপনাকে, আপনার নিয়োগকারি যোগাযোগের চেষ্টা করুক, কারণ তখন আপনাকে এগুলোর দিন খেয়াল রাখতে হবে,” তিনি বলেন।

১২।সময় বিরতি

যদি আপনি যদি ভ্রমণ বা পারিবারিক কারণের জন্য সময় বিরতি নিয়ে থাকেন, তবে জেলবোর্ড আপনার জীবনবৃত্তান্তে সেই তথ্য সংযোজন না করার সুপারিশ করেন। “কিছু কিছু দেশে, এই তথ্যটি বিশেষ করে ভ্রমণের কথা উল্লেখ করাটা গ্রহণযোগ্য, কিন্তু অনেক দেশেই জীবনবৃত্তান্তে এটি অন্তর্ভুক্ত করা গ্রহণযোগ্য নয়”, তিনি বলেন।

www.businessinsider.com সাইটে প্রকাশিত আর্টিকেলের ছায়া অবলম্বনে লেখা।

আপনি উদ্যমী!
আপনার জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে চান?  

তাড়াতাড়ি সাবস্ক্রাইব করুন।

আমাদের সেরা কনটেন্ট আপনার ইমেইলে পৌছে যাবে প্রতি সপ্তাহে।  

Invalid email address
আপনি যেকোনো সময় আনসাবস্ক্রাইব করতে পারবেন।  

মন্তব্য করুন