মাত্র ৬টি পদক্ষেপে আপনার জীবনে পরিবর্তন আনুন

Share

Image Source: businessinsider.com

আপনার পুরানো গৎবাঁধা রুটিনে আটকে থাকবেন না। আসুন কিভাবে কিছু ছোট পরিবর্তনের মাধ্যমে এটি শুরু করতে পারেন তা জানি। – জন সি. ম্যাক্সওয়েল

আশা বা প্রত্যাশা সবধরনের পরিবর্তনের মূল ভিত্তি। মানুষ বদলায় তাদের প্রত্যাশার কারনে এবং যদি কোন আশা না থাকত, তারা বদলাতো  না। আপনি আপনার জীবনে যে পরিবর্তনগুলি করেছেন তার জন্য আপনি দায়ী।

সুখবর হচ্ছে আপনি যদি সত্যিই চান তাহলে আপনি আপনার জীবন পরিবর্তন করতে পারেন। আপনি এটি উন্নত করতে পারেন, এটি আরো ভাল করতে পারেন এবং এটি শুরু হবে আপনার চিন্তাধারা পরিবর্তনের মাধ্যমে। তো আপনি কি তৈরি? আমরা আপনাকে ইতিবাচক পরিবর্তন আনার জন্য ছয়টি ধাপের প্ল্যান বাতলে দিব।

আর এভাবে আপনি নিজেকে একটু আশা দিতে পারেন:

ধাপ : আপনি যখন আপনার চিন্তাভাবনা পরিবর্তন করেন, আপনি আপনার বিশ্বাসও পরিবর্তন করেন

পরিবর্তন মন থেকে শুরু হয়। বিশ্বাস হচ্ছে আপনি দীর্ঘ সময় ধরে যা নিয়ে চিন্তা করেছেন বা যা আপনাকে বোঝানো হয়েছে, মনে রাখবেন এটি তারই ফলাফল। আপনি কি বিশ্বাস করেন, আপনি কি চিন্তা করেন, এটি তারই ধারাবাহিক চিন্তাধারা সমষ্টি।

যখন আপনি এই পুরো ব্যাপারটাকে কিছু ছোট ছোট পদক্ষেপে ভেঙ্গে করবেন তখন আপনি হঠাৎ পরিবর্তনের আকসম্মিকতার হাত থেকে রক্ষা পাবেন।

ধাপ : আপনি যখন আপনার বিশ্বাস পরিবর্তন করেন, তখন আপনি আপনার প্রত্যাশাগুলিও পরিবর্তন করেন

বিশ্বাস হল আপনি কি করতে পারবেন তা অনুধাবণ করা। এটা আমাদের ভিতরের  অনুভূতি যে আমরা যেই কাজটিই হাতে নেই সেটিকে শেষ করতে পারবো। অধিকাংশ ক্ষেত্রেই, আমরা সবাই কিছু দেখে বুঝতে পারি এটা আমরা করতে পারবো কিনা। তাই বিশ্বাস সেখানে শক্তি সেখানে। যদি আমাদের চোখ খোলা থাকে তাহলে, আমাদের সুযোগগুলি আরো সহজ হয়ে ওঠে, আমাদের চিন্তাভাবনাগুলো বাস্তবতায় রূপ নেয়। আমাদের বিশ্বাস আমরা যা কিছু করি তা নিয়ন্ত্রণ করে। যদি আমরা বিশ্বাস করি কোন কিছু আমরা করতে পারব বা করতে পারব না,আমাদের সেই ভাবনাগুলো সঠিক।

ধাপ : আপনি যখন আপনার প্রত্যাশাগুলি পরিবর্তন করেন, আপনি আপনার মনোভাবও পরিবর্তন করেন

আপনার প্রত্যাশা আপনার মনোভাব নির্ধারণ করে। অধিকাংশ মানুষ কম পাওয়াতে সন্তুষ্ট থাকে; তারা দ্বিতীয় শ্রেষ্ঠ জিনিসটি পেয়েই খুশি থাকে। নেলসন বসওয়েল বলেন, “সফলতার দিকে প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল এটা চিন্তা করা যে আমরা সফল হতে পারব।”

ধাপ : আপনি যখন আপনার মনোভাব পরিবর্তন করবেন, আপনি আপনার আচরণও পরিবর্তন করেন

যখন আমাদের মনোভাব পরিবর্তন হওয়া শুরু হয়, তার ফলে যখন আমরা কোন কিছুতে জড়িত হই, আমাদের আচরণও পরিবর্তিত হতে শুরু করে। ব্যক্তিগত পরিবর্তন এর দরকার আছে, কারন এটি ছাড়া আমরা লক্ষ্যে পৌছাতে পারব না।

ধাপ : আপনি যখন আপনার আচরণ পরিবর্তন করবেন, আপনি আপনার পারফরম্যান্সও পরিবর্তন করেন

বেশির ভাগ মানুষ নতুন সমাধানের চেয়ে পুরোনো সমস্যার সাথে বসবাস করতে পছন্দ করে। আমরা সঠিকটি করার চেয়ে যেটা সহজতর হবে সেটা করতে সাচ্ছন্দ্যবোধ করি; আমরা পরিবর্তনের চেয়ে একটি রুটিনে থাকতে পছন্দ করি। এমনকি যখন আমরা জানি যে পরিবর্তনগুলি আমাদের জন্য  ভাল হবে, আমরা প্রায়ই তা করি না কারণ আমরা এই ধরনের পরিবর্তন করার ব্যাপারে অস্বস্তি বা বিরক্তি বোধ করি। যতক্ষণ পর্যন্ত না আমরা আরামদায়ক এমন জীবন থেকে বের হওয়ার সাহস করতে না পারি, ততক্ষণ পর্যন্ত আমরা কিছু বদলাতে পারবো না।

ধাপ : যখন আপনি আপনার পারফরম্যান্স পরিবর্তন করবেন, আপনি আপনার জীবনও পরিবর্তন করবেন

ব্যর্থতাকে সাফল্যে পরিণত করা সহজ, একটি অজুহাতকে সম্ভাবনায় পরিণত করা থেকে। একজন ব্যক্তি ব্যর্থ হতে পারেন, ঘুরে দাঁড়াতে পারেন এবং ফিরে দেখে তাদের ব্যর্থতাকে বুঝতে পারেন, যাতে এটিকে সফলতায় পরিণত করতে পারেন। কিন্তু আমি  আপনাকে বলতে চাই, এমন একজন ব্যক্তি যিনি সবকিছুতে অজুহাত তৈরি করেন তিনি কখনও সফল হবেন না। আপনি কি এমন কিছু লোকের কথা জানেন  যারা কিনা সবকিছুর জন্য একটি অজুহাত খোঁজে?

কেন তারা করতে পারে না, করে না, করেননি, করবেন না বা করতে পারেন না। আমি আপনাকে প্রতিশ্রুতি দিচ্ছি, আপনি এখন যা করছেন এবং যেই অবস্থায় আছেন তার সমর্থনে আপনি যদি কোন অজুহাত খোঁজেন,আপনি আপনার সম্ভাব্য লক্ষে পৌছাতে ব্যর্থ হবেন। অজুহাতকে সম্ভাবনায় রুপান্তর করা অসম্ভব।

www.success.com সাইটে প্রকাশিত আর্টিকেলের ছায়া অবলম্বনে লেখা।

আপনি উদ্যমী!
আপনার জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে চান?  

তাড়াতাড়ি সাবস্ক্রাইব করুন।

আমাদের সেরা কনটেন্ট আপনার ইমেইলে পৌছে যাবে প্রতি সপ্তাহে।  

Invalid email address
আপনি যেকোনো সময় আনসাবস্ক্রাইব করতে পারবেন।  

মন্তব্য করুন