ভারতে ঘুরতে যাওয়ার সেরা কিছু জায়গা (পর্ব ১)

Share

Image Source: Dharma Production

ইন্ডিয়া বা ভারত পৃথিবীর অন্যতম বড় একটি দেশ যা প্রাকৃতিক বৈচিত্র্যের জন্য বিখ্যাত।  বলা হয়ে থাকে আপনি যদি ইন্ডিয়া পুরোটা ঘুরে দেখতে পারেন তাহলে পৃথিবীর প্রায় ৮০% প্রাকৃতিক সৈন্দর্য এবং বৈচিত্র্য দেখে চোখ জুড়াতে পারবেন।

এই পর্বে নর্থ ইন্ডিয়ার সেরা ১০ টি স্পট সম্পর্কে আপনি জানতে পারবেন।  পড়ুন এবং সিদ্ধান্ত নিন আপনার পরবর্তী ভ্রমন সূচিতে এর কোনটিকে আপনি অন্তর্ভুক্ত করবেন।   

বেষ্ট ফ্রেন্ডের সাথে ঘুরতে যাওয়া মানে; সেটি বছরের যেই সময়ই হোক কিংবা যেকোনো জায়গায়, অফুরন্ত মজা ও রোমাঞ্চকর অনুভূতির সাধ আপনি নিশ্চিত পাবেন।

নর্থ ইন্ডিয়া 

যখন আমরা ভারতের বিভিন্ন অংশের ভ্রমণ সম্পর্কে কথা বলি, নর্থ ইন্ডিয়া একটি অংশ যেখানে সারা পৃথিবী থেকে প্রচুর পরিমানে দর্শনার্থী আসে। আপনি প্রধান শহরগুলি দিল্লি, জয়পুর,লক্ষ্ণৌ ইত্যাদি থেকে ঘুরে আসতে পারেন। কেনা চাইবে এই প্রাচীন শহরগুলো ঘুরে আসতে? ভারতে কিছু গুরুত্বপূর্ণ টুরিস্টপ্লেস আছে। তার সংস্কৃতি, ঐতিহ্য এবং তার জনগণের মহৎ মহিমা হুমায়ুনের কবিতা,অক্ষরধাম, লোদি বাগান,চাঁদনীচক,রাষ্ট্রপতি ভবন ইত্যাদির মত দিল্লীর সেরা কিছু জায়গা দেখার সুযোগ মিস করবেন না। সুস্বাদু রান্না থেকে শুরু করে আশ্চর্যজনক সংস্কৃতির এই জায়গাটি আমাদেরকে অন্বেষণ করতে আহ্বান করছে। এখানে রয়েছে উপত্যকা, সৈকত এবং আশ্চর্যজনক জলপ্রপাত। সুতরাং আজই ব্যাগ গুছিয়ে নিয়ে বেরিয়ে পড়ুন।

 

 

১) চাদার-দি ফ্রজেন রিভার ট্র্যাক

Image Source: royalplazaladakh.com

চিন্তা করুন আপনি একটি হিমায়িত  নদীর উপর দিয়ে হাঁটছেন। রোমাঞ্চকর অভিজ্ঞতা অর্জনে লাদাক অন্যতম। ‘চাদার’ রাস্তাটি সংযুক্ত করেছে হিমায়িত নদীর সঙ্গে। পাহাড়ের গভীর ‘জানস্কার’ উপত্যকা গ্রামগুলোকে সংযুক্ত করেছে।

ফিরিয়ে আনুন নিজের যৌবনকে, জীবনে একবার হলেও বেরিয়ে পড়ুন দর্শনীয় স্থানগুলো ঘুরে আসতে। এটা একই সাথে আপনাকে দিবে শারীরিক সুস্বাস্থ্য।

২) মানালি- লেহ রোড ট্রিপ

Image Source: youtube.com

ভারতে রোড ট্রিপের জন্য সবসময়ের আকর্ষণীয় জায়গা হচ্ছে ‘মানালি- লেহ হাইওয়ে।’ দলবদ্ধভাবে কিংবা একা, যেভাবেই হোক না কেন, এই ভ্রমণটি ভারতের অন্য কোন ব্যাকপ্যাকিং ট্রিপের চেয়ে আলাদা। আপনাকে শুধু যা করতে হবে তা হল, অ্যাডভেঞ্চারের নেশা থাকা চাই এবং রাস্তায় নেমে পড়তে হবে তাহলেই আপনি যেকোনো জায়গায় চলে যেতে পারবেন। পাহাড় ছাড়িয়ে, গ্রাম ছাড়িয়ে, সাধারন মানুষ দেখে আপনার চোখ জুড়িয়ে যাবে।

৩) মারখা ভেলি ট্র্যাক

Image Source: tourmyindia.com

যখন আমরা দৈনন্দিন জীবন থেকে একটু আলাদা কিছু চিন্তা করি, তখন প্রথম যেটি মনে হয় সেটি হচ্ছে ট্র্যাকিংএ যাওয়া। সুতরাং যখন আপনি ‘লাদাখ’ যাচ্ছেন তখন এটি অন্যতম একটি অনুকূল ট্র্যাক হবে। এটাকে ‘টি হাউস ট্রেক’ ও বলে।

সবুজ গাছপালা এবং এই অঞ্চলের অসাধারণ সৌন্দর্য উপভোগ করুন। সকালের বাতাসে আলতো ছোঁয়া এবং পাখিদের কিচিরমিচির উপভোগ করুন। গান্দালা লা (4800 মিটার) এবং কংমারু লা (5150 মি) সর্বোচ্চ বিন্দুতে উঠে যাওয়া এবং উপর থেকে চোখ ঝলসানো সৈন্দর্য উপভোগ করুন।

৪) ঋষিকেশ

Image Source: awararahi.com

প্রাণবন্ত নগর হিসাবে পরিচিত ‘ঋষিকেশ’ এমন এক জায়গা যা এককথায় অতুলনীয়। এটা ‘Yoganagari’ বা ‘Yoga Capital of the Country’ এবং ‘Gateway to the Garhwal Himalayas’ নামেও পরিচিত। এই অসাধারণ শহরটি তার সুদৃশ্যসৌন্দর্য, পবিত্রতা, সাহসিকতায় অতুলনীয়।

এছাড়াও ‘Garhwal Himalayas’ এবং পবিত্র গঙ্গার আশীর্বাদসহ ‘ঋষিকেশ’ দেশের প্রাচীন শহরগুলির মধ্যে একটি। ‘ঋষিকেশ’ এবং তার আশেপাশের জায়গায় ভ্রমনকারীদের দেখার মতো অগনিত জায়গা আছে। ‘ঋষিকেশে’  রিভার রাফটিং আপনার ভ্রমন তালিকায় থাকা দরকার। পবিত্র মন্দির, পুরাতন ঘাট, প্রশান্ত আশ্রম এবং অনন্য সুন্দর বনভূমি দিয়ে এই নগরটি সবার জন্য ভ্রমণের একটি উৎকৃষ্ট জায়গা।

৫) মানালি

Image Source: eizyholidays.com

আমি জানি এই জায়গাটি আপনি অনুসন্ধান করছেন। তাই যদি হয় তবে এখানে আছে,তুষারপাতের পর্বত,ক্যাসকেডিং জলপ্রপাত এবং শুষ্ক উপত্যকা। ‘মানালি’ হল ভারতের সেরা পর্যটক স্থান।সহকর্মী বা একাকী অভিযাত্রীদের জন্য এটি অনন্য।

৬) লাদাখ

Image Source: holidify.com

প্রকৃতির বুকের মধ্যে লুকিয়ে পড়তে চান,তাহলে এই জায়গাটিতে চলে আসুন। একদমই দেরি করবেন না,শুধু ব্যাগ গুছিয়ে রওনা দিন। আপনার বন্ধূর সাথে বন্ধন শক্ত করতে তাকে নিয়ে বেরিয়ে পরুন ভারতের সবচেয়ে বেশি পর্যটক ভিড় করে যেখানে সেখানে।

লাদাখ বা উচ্চভূমি জম্মু ও কাশ্মীরের উত্তর ভারতীয় অংশে অবস্থিত একটি অপ্রতিরোধ্য চমৎকার জায়গা এবং তার পূর্ব উপকণ্ঠটি তিব্বতের সাথে অবস্থিত। লাদাখের দক্ষিণে লাহৌল ও স্পিটি এবং পশ্চিমে কাশ্মীর উপত্যকা অবস্থিত।

৭) জিম করবেট ওয়াইল্ড লাইফ সাফারি

Image Source: globalhoteldiscount.com

আপনি ঘুরে দেখেছেন মল, ফুটবল মাঠ বা নতুন সিনেমা। এখন সময় আপনার বন্ধূকে নিয়ে কৃত্তিম বনভূমিতে ঘুরে আসার। প্রকৃতির সঙ্গে সম্পর্ক করতে এবং তার আশ্চর্যজনক সৃষ্টি উপভোগ করতে ঘুরে আসুন ‘জিম করবেট ন্যাশনাল পার্ক।’

এখানে আপনি পাবেন বন্য জীবনের অভিজ্ঞতা। প্রায় ৪০০ প্রজাতির উদ্ভিদ ও প্রাণী ‘জিম করবেট ন্যাশনাল পার্ক’-এ খুঁজে পাবেন। এটি বিপজ্জনক রয়েল বেঙ্গল টাইগারের আবাসস্থল।

তাই আপনার ব্যাগ গুছিয়ে নিন এবং বেরিয়ে পরুন ‘জিম করবেট ন্যাশনাল পার্ক’-এর উদ্দেশ্যে।

৮) হার কি ডুন ট্র্যাক

Image Source: tripsinbudget.com

কে না পাহাড়  ভালোবাসে?  যখন আমরা পর্বতমালার কথা বলি তখন আমাদের মনে প্রথমেই চাঞ্চল্যের সৃষ্টি করে যে জিনিসটি তা হচ্ছে ট্র্যাকিং।ট্র্যাকিং ছাড়া আপনার অভিজ্ঞতাটি অসমাপ্ত থেকে যাবে। মনে রাখবেন আপনি উত্তরখন্ডে রয়েছেন, এটি অবশ্যই আপনার জন্য চ্যালেঞ্জ। ৩৫৫৬  মিটার উঁচুতে তার সবুজ উপত্যকা এবং স্থির সৈন্দর্যের জন্য শুধু পরিচিত নয়, উত্তরখন্ডে সর্বাধিক বাছাই করা ট্র্যাকিং পথের মধ্যে ‘হার কি ডুন ট্র্যাক’ একটি।

বিশাল সবুজ উপত্যকায় এবং শান্ত পাহাড়ের মধ্যে অবস্থিত,এই জায়গাটি সবচেয়ে সুন্দর দৃশ্য দেখায়। শুকনো ঝোপ, তৃণভূমি, হিমবাহ, সুগন্ধযুক্ত গোলাপী অর্কিড দেখতে পাবেন এই ট্র্যাকিং-এ। আরো কি আছে? হ্যাঁ, একটি সমৃদ্ধ বন ঘুরে দেখার সুযোগ মিস করবেন না যা একটি চমৎকার দৃশ্য দেখার অভিজ্ঞতা দিবে আপনাকে।

৯) পুসকার

Image Source: shoesonloose.com

ভারতবর্ষের প্রাচীনতম শহর হিসেবে বিবেচিত,যা অতীতের অনেক আকর্ষণীয় নিদর্শন ধারণ করে আছে, তা দেখতে হলে ‘পুসকার’ অবশ্যই আপনার পরিদর্শন করতে হবে। আপনার ভ্রমণটি আরও সন্তোষজনক করতে হলে এখানের আকর্ষণীয় কিছু জায়গার তথ্য আগে থেকেই সংগ্রহ করুন।

এই সামান্য গন্তব্যে প্রচুর জায়গা উপভোগ করার আছে, সর্বোত্তম শ্রেণির রিসর্ট এবং ‘ব্রাহ্মণের মন্দির’ রয়েছে, যা সমগ্র পৃথিবীর মধ্যে অন্যতম। আপনি প্রাচীন সংস্কৃতির সম্পর্কে জানার জন্য অথবা শুধুমাত্র অবকাশ যাপনের জন্য এই স্থানটিতে যেতে পারেন। এই জায়গাটি আপনাকে কখনোই হতাশ করবে না। এবং, বিখ্যাত মেলা যা দারুনভাবে এখানে উদযাপন করা হয়, তা পরিদর্শন করতে ভুলবেন না।

১০) ধর্মশালা

Image Source: thrillophilia.com

এখনও আপনি ছুটি কাটানোর জন্য কিছু চমৎকার জায়গা খুঁজছেন? আচ্ছা, তাহলে এটি স্পষ্টভাবে আপনার জন্য সেরা জায়গা। ধর্মশালা একটি অসাধারণ জায়গা যা ‘কনগ্রা’র উপরে অবস্থিত এবং অনেকের কাছেই যাবার জন্য একটি প্রিয় স্থান। এই জায়গাটি দেবদারু সেডার গাছ দিয়ে ঘেরা এবং তিব্বতীয় বৌদ্ধ ধর্মাবলম্বী ১৪তম দালাই লামা এবং তার অনুসারীদের সবচেয়ে শক্তিশালী অবস্থান রয়েছে এখানে।

সরু পাইন এবং গ্রামের প্রান্তস্থিত বন, বিভিন্ন প্রবাহ,বায়ুর শান্ত শব্দ, আকর্ষণীয় পরিবেশ এবং শ্বাসরোধ করে দেওয়া তুষারপাত। ধর্মশালায়  যেকোনো উপলক্ষ্যের জন্য সবকিছু আছে। এটি আপনার এবং আপনার সেরা বন্ধুর জন্য একটি নিখুঁত স্পট।

www.thrillophilia.com সাইটে প্রকাশিত আর্টিকেলের ছায়া অবলম্বনে লেখা।  

আপনি উদ্যমী!
আপনার জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে চান?  

তাড়াতাড়ি সাবস্ক্রাইব করুন।

আমাদের সেরা কনটেন্ট আপনার ইমেইলে পৌছে যাবে প্রতি সপ্তাহে।  

Invalid email address
আপনি যেকোনো সময় আনসাবস্ক্রাইব করতে পারবেন।  

মন্তব্য করুন