কোন কিছু মাঝপথে ছেড়ে দেয়া কি আসলেই নেতিবাচক না ইতিবাচক?

Share

Image Source: dreamstime.com

কোন কিছু ছেড়ে দেওয়াকে সবাই নেতিবাচক হিসাবে দেখে সবখানে। নিঃসন্দেহে, এমন কিছু সময় আছে যখন ছেড়ে দেওয়াটাই ভালো, উদাহরণস্বরূপ ধূমপান ত্যাগ করা। কিন্তু সাধারণভাবে বলতে গেলে, কোন কিছু ছেড়ে দেওয়াকে  ক্ষতি হিসাবেই দেখা হয়। এমনকি এটি যদি  এমন কিছু হয়ে থাকে যেটি আমাদের জন্য ফলপ্রসূ নয়, অথবা এমন কিছু যা আমরা করতে পছন্দ করি না তবুও। কোন কিছু ছেড়ে দেওয়াকে নিজের ব্যক্তিগত অবনতি বলে মনে করা হয়। কিন্তু কখনও কখনও, কোন কিছু ছেড়ে দেওয়াই সাফল্যের পথে প্রথম পদক্ষেপ হতে পারে।

২০১৬ সালে নীল সিথ তার চাকরি ছেড়ে দিয়েছিলেন। তিনি প্রায় দশ বছর ধরে লন্ডনে গোল্ডম্যান স্যাচে একজন সফল বিনিয়োগকারী ব্যাংকার ছিলেন, কিন্তু তিনি আরও বেশি কিছু করতে চেয়েছিলেন। তাই তিনি পাশাপাশি একটি ব্যবসা শুরু করেছিলেন ডিজিটাল মার্কেটিং উপর। কিন্তু তিনি বুঝতে পারলেন যে তিনি যতটুকু সময় দিতে চাইছিলেন, ঠিক ততোটা সময় দিতে পারছিলেন না, তিনি এই সুযোগটিই নিলেন। তিনি তার চাকরিটি ছেড়ে দিলেন।

কয়েক মাসের মধ্যে, তিনি যে কেবল কিছু ফ্রী সময়ই বের করতে পারলেন না তা নয় সাথে যথেষ্ট আয়-রোজগার ও  করতে শুরু করলেন।  (তাকে আর সকাল সকাল কাজে যেতে হতো না!)

তিনি একমাত্র ব্যক্তি নন যে কিনা সাফল্য অর্জনের জন্য কোন কিছু ছেড়েছেন, উদাহরণস্বরূপ সারা গ্রুভ, তিনি তার কাইটবোর্ডারের চাকরিটি ছেড়ে ছিলেন একটি সফল অনলাইন ভিত্তিক স্বাস্থ্য এবং খাদ্য বিষয়ক পত্রিকা চালানোর জন্য, বা ক্যাথেরিন উড যিনি তার  অর্থনীতিবিদ হিসাবে ফেডারেল সরকারের চাকরিটি ছেড়েছিলেন, একজন লাইফ কোচ হওয়ার জন্য এবং ২০০৪ সালে, মার্ক জুকারবার্গ তার হার্ভার্ডের  পড়াশোনা ছেড়ে দিয়ে ছিলেন,  সেখানকার কয়েকজন বন্ধুদের সাথে ফেইসবুক নামক একটি ওয়েবসাইটের উপর কাজ করার জন্য। এই সমস্ত মানুষেরা সবাই ‘কুইটার’ এবং এই সব মানুষেরাই বেশি সুখী এবং এটির কারণেই আরো বেশি সফল।

যে প্রশ্নটি নিজেকে জিজ্ঞাসা করা উচিত

অবশ্যই, ছেড়ে দেওয়া সবার জন্য নয় এবং কখনও কখনও কোন কিছু ছেড়ে দেওয়া ঠিক হল কিনা তা বোঝা কঠিন। কোন কিছু ছাড়া ঠিক হবে কিনা তা নির্ধারণ করতে, নিজেকে এই প্রশ্নটি করা খুবই গুরুত্বপূর্ণ:

আমি যেটা করছি তা কি আমাকে সাহায্য করতে পারে যা আমি করতে চাই তা পেতে?”

শুধুমাত্র আপনিই এই প্রশ্নের উত্তরটি জানেন।

সময় আসলেই সীমিত। সুতরাং, যদি এমন কিছু থাকে যার দিকে আপনার নজর অনেক দিনের অথবা এমন কিছু যা আপনি করতে চান বা পেতে চান, তাহলে আপনি এমন একটি ঝুঁকি মধ্যে রয়েছেন  যে আপনার আদর্শ ৯টা-৫টার চাকরিটি আপনার জন্য  নয় বরং এটি আসলে আপনার অগ্রগতি বাধাগ্রস্ত করছে এবং আপনার গুরুত্বপূর্ণ সময়গুলো নষ্ট করছে।

এটি বলা হয়ে থাকে, কোন কিছু ছেড়ে দেওয়া খুব চড়া কিছু হতে হবে এমন না, এটিকে আপনি আপনার দিক পরিবর্তন করার মতো নিছক ঘটনা হিসাবে বিবেচনা করতে পারেন। কিছু কিছু সফল ব্যক্তি (রিচার্ড ব্র্যানসনের মতো), যোগাযোগের  সেতু বন্ধনকে গুরুত্বপূর্ন মনে করেন, তা পোড়ানর বদলে। আপনি যাদের সাথে কাজ করতেন তাদের সাথে যোগাযোগ রাখুন, তাদের ভুলে না গিয়ে।

প্রশ্নের তাৎপর্যপূর্ণতা

জীবন এবং এই বিশ্বের সবকিছুই বিভ্রান্তিকর। যতক্ষণ না আপনি আপনার লক্ষ্যের উপর সম্পূর্ণভাবে ফোকাস করছেন, পথ হারিয়ে ফেলা খুবই সহজ, আবার লক্ষ্য পূরণের জন্য সময় ও  শেষ হয়ে যেতে পারে। আপনি কি কখনও  কিছু বাতিল করেছেন আপনার কাজের জন্য? অথবা কিছু করার জন্য সময় আলাদা করে রেখেছিলেন, কিন্তু পরে আবিষ্কার করেছেন যে আপনি সেই সময়টুকু অন্যান্য কোন কম গুরুত্বপূর্ণ কিছু করেছেন?

আপনি হয়তো এমন কিছু বাদ দিয়েছিলেন যা আপনার করতে ভাল লাগছিল, আপনি হয়ত ইতিমধ্যে এমন কিছু করেছেন যা আপনার করতে ভাল লাগে না, কিন্তু ব্যয় করা সময়টি নষ্ট হয়ে হয়ে যাক চাননি। এটি একটি পক্ষপাতদুষ্ট সিদ্ধান্তের উদাহরন, এটি একটি ভুল ধারণা যে কোন কিছু পিছে লেগে থাকা উচিত শুধুমাত্র আপনি এটিতে অনেক সময় বিনিয়োগ করেছেন বলে, এমনকি যদিও আপনি এটি করতে পছন্দ করেন না বা এটি করতে আপনার ভাল লাগে না। এটা অনেক সময় কারণ হয়ে দাড়ায় খারাপ সম্পর্কের, আহত অনুভূতির, এবং বছরের পর বছর ধরে সময়ের অপচয় করার।

আপনি যদি এমন একটি চাকরিতে আটকে থাকেন যা আপনি পছন্দ করেন না, তবুও এটি ছেড়ে দেওয়া খারাপ মনে হতে পারে, কেন না আপনি অনেক সময় কাটিয়েছেন এর পিছনে। কিন্তু আপনার ভাবা উচিত যে এই সময়টুকু আপনি আপনার লক্ষ্য থেকে সরে গিয়ে কাজ করেছেন। আপনার এই পক্ষপাতদুষ্ট সিদ্ধান্তটি ভবিষ্যতে খুব ব্যয়বহুল হয়ে পরবে আপনার জন্য। এর বিরুদ্ধে সেরা অস্ত্র হচ্ছে এই প্রশ্নটি।

প্রশ্নের উপকারিতা

উপরোক্ত প্রশ্নটি আপনাকে সাহায্য করবে ফিরে দেখতে এবং  আপনি কি করছেন তা মূল্যায়ন করতে। এই প্রশ্নটি করার সাথে সাথে আপনি নিজেকে আরো জিজ্ঞাসা করতে পারেন:

  • “কেন আমি এটি করছি?”
  • “এটি কি আমার জীবনে অর্থবহ কিছু যোগ করছে?”

এটা আপনাকে আপনার লক্ষ্য সম্পর্কে জানতে সাহায্য করে এবং আপনি যা করছেন তা আপনার লক্ষ্য অর্জনে সাহায্য করছে কিনা তা আপনি বুঝতে পারেন। যদি এই প্রশ্নের উত্তর হয় হ্যাঁ, তাহলে খুব ভাল! আপনি ভাল করছেন!

যদি উত্তরটি হয় না, তাহলে আপনার নিজেকে নিজের জিজ্ঞাসা করা উচিত আপনি যে লক্ষ্য অর্জন করতে চান তা পেতে আপনি যা করছেন তা যথেষ্ট কি না।

যদিও এটি একটি  বিতর্কিত তত্ত্ব, যাতে বলা হয়েছে, কোন কিছু শিখতে ১০,০০০  ঘন্টা সময় লাগে। যদি এটি সত্যি হয়ে থাকে (কেউ কেউ মনে করেন এটি করতে আরো কম সময় লাগে), যদি আপনার লক্ষ্য হয়ে থাকে, উদাহরণস্বরূপ, কোন নতুন ভাষা শিখা অথবা কোন বাদ্যযন্ত্র বাজানো শেখা যা কিনা আপনার লক্ষ্য দুই বছরের মধ্যে প্রতিষ্ঠানের টপ ম্যানেজমেন্টে পৌছানোতে খুব একটা সহায়ক নয়, তাহলে আপনি হয়তো আপনার মূল্যবান সময় নষ্ট করছেন।

এই প্রশ্নটি আপনাকে আপনার প্রকৃত উদ্দেশ্যের কথা মনে করিয়ে দেয়, সেটা যাই হোক না কেন, তা  আপনাকে আপনার ফোকাস ফিরে পেতে সাহায্য করে এবং একবার যদি এটি ঘটে, আপনার বুঝতে সহজ হবে কি করে আপনি আপনার লক্ষ্যে পৌঁছাতে পারেন।  আপনার উদ্দেশ্য পূরণের জন্য অনেক খাটতে হবে এবং যদি প্রয়োজন হয়, তবে এটি অর্জনের জন্য কিছু অপ্রয়োজনীয় জিনিস ছেড়ে দিতে বা বাদ দিতে হবে।

www.lifehacker.org সাইটে প্রকাশিত আর্টিকেলের ছায়া অবলম্বনে লেখা।

আপনি উদ্যমী!
আপনার জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে চান?  

তাড়াতাড়ি সাবস্ক্রাইব করুন।

আমাদের সেরা কনটেন্ট আপনার ইমেইলে পৌছে যাবে প্রতি সপ্তাহে।  

Invalid email address
আপনি যেকোনো সময় আনসাবস্ক্রাইব করতে পারবেন।  

মন্তব্য করুন