আপনার ব্যবসা সম্পর্কে ৬ টি বিষয় আপনি চান আপনার ক্রেতারা বলুক

Share

Magnetic: The Art of Attracting Business বইয়ে,লেখক,বক্তা এবং ব্যবসায়িক  পরামর্শদাতা জো কালওয়ে বিস্তারিতভাবে বলেছেন কীভাবে আপনি বর্তমান ক্রেতাদের মুখের কথা এবং ইতিবাচক পর্যালোচনার মাধ্যমে নতুন ক্রেতাদেরকে আকৃষ্ট করতে পারবেন।     

তিনি যে কৌশলটির কথা বলেছেন তা হল আপনার ব্যবসা সম্পর্কে ক্রেতারা যা বলে সেটি নিয়ন্ত্রন করা – সমালোচনাকে বন্ধ করে বা পর্যালোচনাকে নিরুৎসাহিত করে নয়, বরং আপনি আপনার ক্রেতারা ব্যবসার সম্পর্কে যা বলবে তা আগে থেকে ভেবে নিয়ে সেই অনুযায়ী পণ্য বা সেবা প্রদান করা যাতে তারা সেই রকম প্রশংসা করতে প্রভাবিত হয়। এই আইডিয়াটির মুল বিষয় হল শুধুমাত্র ‘আমরা চাই তারা আমাদের ব্যবসা সম্পর্কে ভাল কথা বলুক’ এই নিয়ে সন্তুষ্ট না থাকা। মুল বিষয়টি হল ঠিক কোন জিনিসগুলো আপনার ক্রেতারা ব্যবসা সম্পর্কে বলুক তা নির্দিষ্টভাবে জানা।           

তিনি সুপারিশ করেন তিনটি ‘যা আমরা চাই তারা বলুক’ বিবৃতি নির্দিষ্ট করার জন্য, যা কিনা প্রতিটি ব্যবসার জন্য আলাদা হবে। উদাহরনসরূপ,একটি ব্যবসা হয়তো চায় তার ক্রেতারা বলুক “শহরের মধ্যে এরাই সবচেয়ে কমে দেয়”;অন্য আরেকটি হয়তো চায় “তারা যেই সেবা প্রদান করে তাতে তারা একটু বেশি চার্জ করতেই পারে”। এখানে কয়েকটি প্রশংসা বাক্যর নমুনা দেয়া হল যা আপনি হয়তো চাইবেন ক্রেতারা ব্যবসা সম্পর্কে বলুকঃ        

১) তাদের সাথে ব্যাবসা করা খুবই সহজ।

২) তারা সবসময় বিভিন্ন বিষয়ে আমাকে ওয়াকিবহাল রাখে।

৩) তারা সমস্যা সমাধানকারী।

৪) তারা আমাকে সম্মান করে।

৫) তাদের সেরা পণ্য আছে।

৬) আমি তাদেরকে বিশ্বাস করি।

যখন আপনি তিনটি বিষয় যা আপনার ক্রেতারা ব্যবসা সম্পর্কে বলুক তা নির্দিষ্ট করে ফেলবেন,আপনাকে ফোকাস করতে হবে সেবা দিয়ে যেন আপনি ঐ নির্দিষ্ট লক্ষ্যগুলোকে বাস্তবায়ন করতে পারেন। আপনার ব্যবসায় হাজার রকমের সমস্যা থাকতে পারে এবং স্বাভাবিকভাবেই আপনার মনে হতে পারে এটা বাস্তবায়ন করাটা খুবই জটিল। কিন্তু আমি আপনাকে নিশ্চিত করতে পারি আপনি যদি সোজা পথে চিন্তা করে এবং প্রতিদিনের যেই তিনটি বিষয় আপনাকে ঠিক রাখতে হবে সেটিকে ফোকাস করে কাজ করতে থাকেন তাহলে তা আপনার সাফল্যের পথে প্রভাবক হিসেবে কাজ করবে।     

www.success.com সাইটে প্রকাশিত আর্টিকেলের ছায়া অবলম্বনে লেখা।  

আপনি উদ্যমী!
আপনার জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে চান?  

তাড়াতাড়ি সাবস্ক্রাইব করুন।

আমাদের সেরা কনটেন্ট আপনার ইমেইলে পৌছে যাবে প্রতি সপ্তাহে।  

Invalid email address
আপনি যেকোনো সময় আনসাবস্ক্রাইব করতে পারবেন।  

মন্তব্য করুন