আপনার ব্যবসা এবং কাজের জন্য চারটি প্রেরণামূলক গল্প

Share

ব্যবসায় সাফল্য লাভ করা মোটেও সহজ কাজ নয়। খুব সহজেই ব্যবসা করতে গিয়ে আপনি ভেঙ্গে পড়তে পারেন। ব্যবসায় সমস্যা যখন আসবে তখন ভেঙ্গে না পড়ে, উঠে দাড়ান, উদ্যোগী হোন, এবং কাজ করুন। নিচের প্রেরনামূলক গল্পগুলো পড়ুন, এই গল্পগুলো প্রমান করে যে নিয়মিত কাজকে প্রাধান্য দিলে, ব্যবসায় লক্ষ্য অনুযায়ী সাফল্য অর্জন করা সম্ভব।   

১) কর্নেল স্যান্ডার্স: কেনটার্কি ফ্রাইড চিকেন   

একদা একজন বৃদ্ধ লোক ছিলেন। তিনি ছিলেন হতাশাগ্রস্ত। তিনি খুব ছোট একটি ঘরে বাস করতেন এবং পুরাতন একটি গাড়ি ছিল তার। তিনি ৯৯ ডলার সামাজিক নিরাপত্তা চেকের উপর নির্ভরশীল ছিলেন। ৬৫ বছর বয়সে তিনি তার ভাগ্য পরিবর্তনের সিদ্ধান্ত নিলেন। তিনি ভাবতে লাগলেন তিনি তা কিভাবে করবেন। তার বন্ধুরা তার চিকেন রেসিপির খুব প্রশংসা করতেন। তিনি সিদ্ধান্ত নিলেন এটিই তার ভাগ্য পরিবর্তনের প্রচেষ্টা হবে।

তিনি কেনটার্কি শহর ত্যাগ করলেন এবং শহরে শহরে ঘুরতে লাগলেন তার রেসিপি বিক্রির উদ্দেশ্যে। তিনি রেস্টুরেন্ট মালিকদের বললেন তার কাছে খুব সুস্বাদু চিকেন রেসিপি রয়েছে। তিনি বিনামূল্যে তাদের রেসিপি দিলেন,শুধু বিক্রির কিছু শতাংশ লভ্যাংশ চাইলেন। একটি ভালো চুক্তি মনে হচ্ছে,তাই না?

দুর্ভাগ্যবশত বেশিরভাগ রেস্টুরেন্টের মালিকের কাছে তা মনে হয়নি। তিনি ১ হাজার বারের বেশী না শুনেছেন। এত প্রত্যাখানের পরও তিনি হাল ছেড়ে দেননি। তিনি বিশ্বাস করতেন তার চিকেন রেসিপির বিশেষত্ব কিছু আছে। তিনি প্রথমবার হ্যাঁ শোনার পূর্বে ১০০৯ বার প্রত্যাখ্যাত হয়েছিলেন।

এই সফলতার মাধ্যমে কর্নেল হার্টল্যান্ড স্যান্ডার্স আমেরিকানদের চিকেন খাওয়ার পদ্ধতি বদলে দিলেন। কেনটার্কি ফ্রাইড চিকেন থেকে কেএফসি(KFC)জন্ম নিল।

মনে রাখবেন,কখনও হাল ছেড়ে দিবেন না। প্রত্যাখান হওয়া সত্ত্বেও নিজের উপর আস্থা রাখুন।

২) আমাদের পথের প্রতিবন্ধকতা

একদা খুব সম্পদশালী এবং কৌতুহলী একজন রাজা ছিলেন। তিনি একবার একটি রাস্তার মাঝখানে বিরাট পাথর ফেলে রাখার ব্যবস্থা করলেন। তারপর একপাশে লুকিয়ে পড়লেন দেখার জন্য যে এত বড় পাথর কেউ সরায় কিনা। প্রথমে যিনি রাস্তাটি পার হচ্ছিলেন তিনি ছিলেন সম্পদশালী বণিক। তিনি পাথরটি না সরিয়ে এর পাশ থেকে হেঁটে চলে গেলেন। কয়েকজন রাজাকে গালমন্দ করতে লাগলেন রাস্তার দেখভাল না করার জন্য। কেউই পাথরটি সরানোর চেষ্টা করলেন না।

সবশেষে একজন কৃষক আসলেন। তার কাঁধ ভর্তি সবজি ছিল। তিনি পাথরের কাছে পৌঁছালে অন্যদের মত পাশ কেটে হেঁটে চলে না গিয়ে, কাঁধ থেকে তার বোঝা নামিয়ে পাথরটি সরানোর চেষ্টা করলেন। অনেক চেষ্টার পর অবশেষে তিনি সফল হলেন।

তিনি তার বোঝা নিয়ে চলে যেতে চাচ্চিলেন ঠিক তখনই পাথরটি যেখানে রাখা ছিল সেখানে একটি ব্যাগ দেখতে পেলেন। তিনি ব্যাগটি খুললেন। ব্যাগটি সোনার কয়েনে পরিপূর্ণ ছিল এবং সাথে রাজার লিখা একটি নোট ছিল যাতে লিখা ছিল সোনার কয়েনের ব্যাগটি পাথরটি সরানোর জন্য রাজার তরফ থেকে পুরস্কার।

রাজা চাষীকে যা দেখালো তা আমরা অনেকেই বুঝতে পারি না। প্রতিটি প্রতিবন্ধকতাই আমাদের অবস্থা উন্নয়নের জন্য একটি সুযোগ করে দেয়।

৩) মূল্য

একজন জনপ্রিয় বক্তা হঠাৎ সেমিনার থামিয়ে ২০ ডলারের একটি নোট দেখাল। তার বক্তৃতা শোনার জন্য সেখানে ২০০ মানুষ সমাবেত হয়েছিল। ‘কে এই ২০ ডলারের নোট চাও’ তিনি জিজ্ঞাসা করলেন। ২০০ জনই হাত তুলল।

আমি আপনাদের একজনকে এটি দেব তার পূর্বে আমাকে একটি কাজ করতে দিন। তিনি নোটটি ভাজ করে পুনরায় জিজ্ঞাসা করলেন ‘কে এখনও এটি চায়?’

২০০ হাত তখনও তোলা ছিল।

তিনি বললেন,‘যদি আমি এটি করি?’ তারপর তিনি নোটটি মাটিতে ফেলে জুতা দিয়ে জোরে ঘষতে লাগলেন।

‘এখনও কে এটি চান?’

এরপরেও সবগুলো হাত তখনও তোলা ছিল।

‘বন্ধুরা,আমি আপনাদেরকে খুব গুরুত্বপূর্ণ একটি শিক্ষা দিয়েছি। আমি টাকার সাথে যাই করেছি তারপরেও আপনারা এটি চাচ্ছেন কারণ এর মূল্য কমে যায়নি। এটি এখনও ২০ ডলারই রয়েছে। জীবনে অনেক সময়ই খারাপ সিদ্ধান্ত নেয়ার ফলস্বরূপ,  আমরা বাজে অবস্থার মোকাবেলা করি। আমরা নিজেদেরকে মূল্যহীন অনুভব করি। কিন্তু মনে রাখবেন,আপনার সাথে যা কিছুই ঘটছে বা ঘটবে তাতে আপনার মুল্য কখনো কমে যাবে না।

আপনি অসাধারণ-কখনো এটি ভুলে যাবেন না।

৪) একটি বিশেষ ব্যাংক একাউন্ট

মনে করুন,আপনার একটি ব্যাংক একাউন্ট আছে যেখানে প্রতি সকালে ৮৬,৪০০ ডলার জমা হয়। যেখানে আপনি কোন ক্যাশ ব্যালেন্স রাখতে পারেন না।এবং প্রতিদিন সন্ধ্যায় আপনি যে পরিমাণ টাকা ব্যবহার করতে পারেননি তা বাদ হয়ে যায়। আপনি কি করবেন? নিশ্চই প্রতিদিন প্রত্যেকটি ডলার তুলবেন?

আমাদের সবার এরূপ একটি ব্যাংক রয়েছে। এর নাম সময়। প্রতিদিন সকালে,এটি আপনাকে ৮৬,৪০০ সেকেন্ড দেয়। প্রতিদিন রাতে যে পরিমাণ সময় আপনি সদ্বব্যবহার করতে পারেননি তা এটির থেকে বাদ হয়ে যায়। আপনি অব্যবহৃত সময় একদিন থেকে পরেরদিন স্থানান্তর করতে পারেন না। এখানে ওভার ড্রাফটের সুযোগ নেই,তাই আপনি আপনার সময়ের অতিরিক্ত ধার করতে পারেন না বা আপনার যতটুকু রয়েছে তার চেয়ে বেশী ব্যবহার করতে পারেন না। প্রতিদিন একাউন্টটি নতুন ভাবে শুরু হয়। প্রতি রাতে,অব্যবহৃত সময় অকার্যকর হয়ে পড়ে। আপনি যদি প্রতিদিনের প্রাপ্ত সময় সদ্বব্যবহার করতে ব্যর্থ হন, তবে তা আপনার ক্ষতি এবং আপনি সেই সময় আর পুনরায় ফেরত পাবেন না।

সময় ধার করা যায় না। আপনি আপনার বা কারো সময়ের বিপরীতে ধার নিতে পারবেন না। আপনার যে সময় তা আপনার। এটি আপনার সিদ্ধান্ত আপনি কিভাবে তা ব্যবহার করবেন, যেরূপ টাকা খরচ করার ক্ষেত্রে আপনি করেন। এমন নয় যে আমাদের প্রয়োজনীয় কাজ করার যথেষ্ট সময় নেই, কিন্তু বিষয় হল আমরা তা  করতে চাই কিনা এবং আমরা সেটিকে অগ্রাধিকার দেই কিনা।

www.livin3.com  সাইটে পূর্বপ্রকাশিত।

আপনি উদ্যমী!
আপনার জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে চান?  

তাড়াতাড়ি সাবস্ক্রাইব করুন।

আমাদের সেরা কনটেন্ট আপনার ইমেইলে পৌছে যাবে প্রতি সপ্তাহে।  

Invalid email address
আপনি যেকোনো সময় আনসাবস্ক্রাইব করতে পারবেন।  

মন্তব্য করুন