আপনার প্রেজেন্টেশনকে চমৎকার বানাতে সাহায্য করবে এই পাঁচটি টুল

Share

আপনি কি একজন ব্যবসায়ী বা পেশাজীবী? এমন অনেক সময় আসে যখন আপনার সহকর্মীদের জন্য আপনার একটি ভাল প্রেজেন্টেশন তৈরি করতে হয়। হয়ত আপনি আপনার পরবর্তী কাজ এবং আইডিয়া বসকে বোঝাতে চাচ্ছেন, বা মক্কেলের সাথে একটি লেনদেন সম্পন্ন করতে চাচ্ছেন। অথবা আপনি একজন শিক্ষক যার শ্রেণীকক্ষে কার্যকরভাবে জ্ঞান বিতরণ করার জন্য প্রয়োজনীয় টুল দরকার। অথবা একজন শিক্ষার্থী যে তার শিক্ষককে খুশি করতে চায়। আপনি যেই পেশায় থাকেন না কেন,উচ্চ গুনাগুনসম্পন্ন ছবি,ভিডিও এবং এ্যানিমেশনের মাধ্যমে তৈরি একটি ভাল প্রেজেন্টেশন সফলতার চাবিকাঠি।

সুতরাং আপনি কিভাবে এটি করবেন? ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবকে ধন্যবাদ,এমন অগণিত টুল রয়েছে যা আপনাকে চমৎকার প্রেজেন্টেশন তৈরিতে সাহায্য করবে। এগুলোর মধ্যে অধিক কার্যকরী কয়েকটি দেওয়া হল-

১। Prezi

এমন নিষ্প্রভ প্রেজেন্টেশনকে বিদায় বলার সময় চলে এসেছে, যেটা দেখতে দেখতে শ্রোতাবৃন্দের ঘুম চলে আসে। প্রেজির মাধ্যমে আপনি আকর্ষণীয় ভিজ্যুয়াল তৈরি করতে পারবেন যা আপনার দর্শকের কৌতূহল জাগাবে, এবং তাদের আগ্রহী করে তুলবে। এটি একটি প্রেজেন্টেশন ওয়েবসাইট, যা তার ব্যবহারকারীদের অনেক সুবিধা প্রদান করে। এটি এমন একটি টুল যা মানুষকে নতুন ভাবে তথ্য ও গল্প শেয়ার করতে, এবং সেগুলোকে অন্যদের কাছে আকর্ষনীয়ভাবে তুলে ধরতে সাহায্য করে।

বেশীরভাগ মানুষই কম্পিউটারের পাওয়ার পয়েন্ট বিষয়টির সাথে পরিচিত কিন্তু প্রেজি একটি নতুন বিষয়। এটি নিষ্প্রভ বিষয়গুলোকে বাদ দিয়ে গল্পকে অধিক প্রানবন্ত করে তোলে। যার কারণে আপনার প্রেজেন্টেশনটি শ্রোতারা ভুলে যাবে না। আপনার শ্রোতারা আপনার ভিজ্যুয়াল ডিসপ্লে মনে রাখবে, এবং এটি দ্বারা উৎসাহিত হবে। তাই আপনি একটি বিজনেস প্রপোজাল বা স্কুলের প্রজেক্ট যাই তৈরি করুন,প্রেজি আপনার কাজকে উচ্চমানসম্পন্ন করবে।

২। Canva

আপনি কি নতুন ধরনের ডিজাইন খুঁজছেন? আপনি কি সেলস এবং মার্কেটিং এর সাথে সম্পৃক্ত? ক্যানভা ব্যবহার খুবই সহজ বিষয় যা সবাই বুঝতে পারবে। কোন খরচ ছাড়াই এটি শিল্পসুলভ বিষয় তৈরিতে সাহায্য করে। প্রেজেন্টেশনের জন্য অসংখ্য টেমপ্লেট সরবরাহ করে থাকে, যা আপনি শুধু নির্বাচন করে তথ্যে যুক্ত করতে পারেন। এর ফলে আপনার ধৈর্যহীন হয়ে শৈল্পিক ডিজাইন খুঁজতে হবে না, আপনি কেবল প্রেজেন্টেশনে যুক্ত করলেই চলবে। এর সবচেয়ে ভাল বিষয় হল এখন এর আইপ্যাড ভার্সন ও রয়েছে। আপনি যদি একজন ব্যস্ত কর্মজীবী হয়ে থাকেন যার কম সময়ে আপনার একটি ভিজ্যুয়াল তৈরি করতে হবে, সেক্ষেত্রে ক্যানভা আপনাকে সাহায্য করবে।

৩।Powtoon

আপনার কি এমন আইডিয়া আছে যেটা আপনি অন্যদের কাছে বলতে চান, কিন্তু জানেন না কিভাবে। আপনার কি নিম্ন মানের ছবি এবং ভিজ্যুয়াল দ্বারা ব্যর্থ হওয়ার অভিজ্ঞতা রয়েছে? এই উপাদানগুলো একটি ভালো প্রেজেন্টেশন তৈরিতে জরুরী এবং সৌভাগ্যক্রমে এই বিষয়গুলো পোটুনে রয়েছে।

আপনি কি পুরনো কথাটি শুনেছেন ‘একটি ছবি হাজারের বেশী শব্দ বলে’।এটি একটি অনলাইন মাধ্যম যায় মাধ্যমে প্রানবন্ত ছবিকে এনিমেট করা যায়। তাদের লক্ষ্য হল আপনার সৃজনশীলতাকে বৃদ্ধি করা যেন আপনার পাওয়ার পয়েন্ট বা কি নোট আর ব্যবহার করার প্রয়োজন না হয়। এর মাধ্যমে আপনি আপনার প্রেজেন্টেশনকে অল্পস্বল্প ডিজাইন দ্বারা তৈরি করতে পারেন, যেখানে মূল বিষয় খুব সহজেই বের হয়ে আসে। পোটুনের নির্মাতা বুঝতে পেরেছিলেন যে প্রত্যেকটি বিজনেসের একটি নিজস্ব গল্প থাকে। এটি শ্রোতার সাথে সহজ উপায়ে সংযোগ তৈরির বিষয়টি নিশ্চিত করে, যাতে আপনি সেই আকর্ষণটি পান যা আপনি খুঁজছেন।

৪। Slide

আপনার প্রেজেন্টেশনে সাহায্য করে এমন আরেকটি টুল হল স্লাইড।এটি একটি গড়পরতা প্রেজেন্টেশন তৈরির টুল নয়। আপনি যদি আপনার শ্রোতাদেরকে বিনোদন আর কিছু শিখাতে চান, তাহলে স্লাইডের আধুনিক ফিচারগুলো ব্যবহার করে দেখতে পারেন যা কিনা অন্যান্য সমসাময়িক সফটওয়্যার টুল থেকে বেশ ভালো। ব্যবসায়ী এবং পেশাজীবীরা ২০১৪ সাল থেকে এই সফটওয়্যারটি ব্যবহার করে ধারাবাহিকভাবে চমৎকার ভিজ্যুয়াল তৈরি করে যাচ্ছে। আপনি কি ডিজাইনে অদক্ষ? স্লাইড সকলকে সাহায্য করে। আপনি যদি প্রযুক্তিগত দিক থেকে দক্ষ হয়ে থাকেন, তবে আপনি আপনার কাস্টমাইজেশন বৃদ্ধি করতে পারেন পোটুন স্টুডিওয়ের মাধ্যমে। ১০ মিনিটের কম সময়ে আপনি প্রফেশনাল প্রেজেন্টেশন তৈরি করতে পারবেন। স্লাইড সার্ভিসের মাধ্যমে আপনার অডিয়েন্সকে সম্পৃক্ত এবং প্রভাবিত করুন।

৫। Haiku Deck

আপনি কি কখনো অনেক গুরুত্বপূর্ণ কোন প্রেজেন্টেশন কম্পিউটার বা ল্যাপটপ তৎক্ষণাৎ পাননি? হাইকু ডেক তাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি মাধ্যম যাদের আইপেড রয়েছে। এর মাধ্যমে অতি দ্রুত আপনার প্রেজেন্টেশন তৈরি করে ফেলতে পারবেন, এবং ওয়েবের সর্বত্র শেয়ার করতে পারবেন। এটি ওয়েবসাইট,সোশ্যাল মিডিয়া,ব্লগে এবং অন্য যেকোন স্মার্ট ডিভাইসে সহজে সংযুক্ত করা যায়।
এমনকি আপনি যদি ভিজ্যুয়াল ডিজাইনে দক্ষ না হয়ে থাকেন,এটি আপনাকে সহজ টুল প্রদান করবে শুরু করার জন্য। আমরা কি উল্লেখ করেছি যে এটি সম্পূর্ণ বিনামূল্যের?

নজরকাড়া কোন ডিজাইন তৈরী করতে আপনাকে প্রযুক্তি বিশেষজ্ঞ হতে হবে না। আপনার পরবর্তী গ্রুপ প্রেজেন্টেশন,বিজনেস প্রপোজাল বা মক্কেলের সাথে যোগাযোগে, আপনার পরবর্তী প্রজেক্টের জন্য এই অনলাইন মাধ্যমগুলোর যেকোন একটি বিবেচনা করতে পারেন।

লিখেছেন কেভিন মকনামারা।
www.goalcast.com সাইটে পূর্বপ্রকাশিত।

আপনি উদ্যমী!
আপনার জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে চান?  

তাড়াতাড়ি সাবস্ক্রাইব করুন।

আমাদের সেরা কনটেন্ট আপনার ইমেইলে পৌছে যাবে প্রতি সপ্তাহে।  

Invalid email address
আপনি যেকোনো সময় আনসাবস্ক্রাইব করতে পারবেন।  

মন্তব্য করুন