আপনার অনুভূতিগুলোর নিয়ন্ত্রন কার হাতে?

Share

সবাই তাদের জীবনের মান উন্নত করতে চায়। সবাই আরো পরিপূর্ণ হতে চায়। কিন্তু আমরা প্রায় সবাই আমাদের বিশ্বাস এবং মানসিকতার মধ্যে আটকে থাকি। আমরা হতাশা, দুশ্চিন্তা, দু:খবোধ বা অসহায়বোধ থেকে আমাদের অভ্যাসগুলো তৈরি করি। কিন্তু এই অভ্যাসগুলোই আমাদেরকে আমরা যা করতে চাই তা থেকে বিরত রাখে – এমনকি সেটা যদি হয় নিছক সুখী থাকতে চাওয়ার মত ব্যাপার।

আমরা আমাদের জীবনে ঘটে যাওয়া ঘটনা নিয়ন্ত্রণ করতে পারি না, আমরা এই ঘটনাগুলি কিভাবে মেনে নিতে পারি তা শিখতে পারি খালি। মানুষকে সবসময় চাপের সম্মুখীন হতে হয়। এটি হতে পারে পেশা হারানো, আপনার স্বাস্থ্য হারানো বা এমনকি পছন্দের প্রিয়জনকে হারানো। এমন কিছু ঘটে যা আমাদের নিয়ন্ত্রণের বাইরে, এবং এটি আমাদের বিমূর্ত করে দেয়। কিন্তু চাপ, রাগ, বিষণ্ণতা – এই অনুভূতিগুলি কোন ঘটনাপ্রবাহ থেকে আসে না, এটি আসে আমরা ঘটনাপ্রবাহগুলি যে ভাবে ব্যাখা করি তা থেকে। অবশ্য, ভয়ঙ্কর জিনিস যা ঘটেছে তা বাস্তব। কিন্তু প্রশ্ন হল, কিভাবে আপনি এটিকে আপনার জীবনে খাপ খাইয়ে নেবেন? আপনি কি দেবেন এটিকে আপনার জীবনকে তছনছ করে দিতে, নাকি আপনি এটি ব্যবহার করে আপনার জীবন চলার পথকে আরো বলবান এবং আলোকিত করবেন?

এটা আপনি আপনার জীবনের ঘটনা এবং অভিজ্ঞতাগুলিকে কিভাবে ব্যাখা করেন তার উপর নির্ভর করে। কারণ যখন আপনি একটি নতুন ব্যাখা হাজির হবেন, আপনি একটি নতুন দৃষ্টিকোণ খুজে পাবেন, এবং এভাবে, একটি নতুন জীবন।

আমরা নিজেদেরকে যে গল্পগুলি বলি

আমরা নিজের আজান্তেই সিদ্ধান্ত নিয়ে ফেলি যে আমাদের জীবনে কোন ঘটনা বা অভিজ্ঞতা কি প্রভাব বিস্তার করে; আমরা এটি সব সময় করি, কিন্তু অনেক সময়ই তা করি নিজেরই অজান্তে।

উদাহরণস্বরূপ, অর্থনৈতিক মন্দার সময় একজন ব্যক্তি হয়ত ভাবতে পারেন যে, “আমি গরীব হতে যাচ্ছি।” অন্য একজন ব্যক্তি হয়তো ভাবতে পারেন, “এর অর্থ হচ্ছে আমাকে আরো কঠোর পরিশ্রম করতে হবে এবং আমাকে সঞ্চয়ের ব্যপারে আরো সচেতন হতে হবে।”

এই ব্যক্তিদের এমন চিন্তাভাবনার ফলাফল কি হবে বলে আপনি মনে করেন? অন্যরকম কিছু, তাই না? এটা খুব স্পষ্ট কেন এদের প্রত্যকের জীবন সম্পর্কে এমন ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গি এবং কেন এরা ভিন্ন ভিন্ন আবেগ অনুভব করবে? এগুলি সবই আসে কোন ঘটনা সম্পর্কে ওই ব্যক্তিটির অনুধাবন থেকে।

এখন, আসুন কিছু ব্যক্তিগত বিষয়ের উপর নজর দেই। মনে করুন একজন মহিলা যে কিনা শিশু হিসাবে দত্তক হয়েছেন। তিনি যে পথ গ্রহণ করতে পারেন, তা হল নিজেকে অবমূল্যায়ন করা, বিশ্বাস করতে পারেন যে, যেহেতু তিনি দত্তক হয়েছেন, তিনি হয়ত কারো ভালোবাসার পাওয়ার জন্য যোগ্য ছিলেন না। তিনি আবার বিপরীতটাও চিন্তা করতে পারে, এবং চিন্তা করতে পারেন যে কেউ তাকে বেছে নিয়েছে এবং তাকে ভালবাসার জন্য বেছে নিয়েছে। তিনি কিভাবে এই সিদ্ধান্তটি নিবেন? তার সিদ্ধান্তটি কিভাবে তার দৈনিক জীবন প্রভাবিত করবে? কিভাবে এটি তার বড় বড় সিধান্তগুলিকে প্রভাবিত করবে?

অতীতের গল্পটি তার মধ্যে একটি হাহাকার সৃষ্টি করে, যখন পরেরটি তাকে তার জীবন এবং তার মূল্য উপলব্ধি করতে সাহায্য করে। এবং সে যে গল্পটি বেছে নেবে তা তার সমগ্র জীবনকে প্রভাবিত করবে – কারণ যে সিদ্ধান্তগুলি আমাদের নিয়ন্ত্রণ করে তা হলো আমরা কোন অর্থগুলিকে বেছে নিব এবং সেই অর্থগুলিই আমাদের আবেগের প্রতিচ্ছবি।

আকাঙ্ক্ষার বদলে কৃতজ্ঞতা প্রকাশ করুন

আপনি যদি অসহায় করে দেয়া এমন গল্পগুলি বেছে নেন, আপনি একা নন। আমরা সবাই সে গল্পগুলি করি যেগুলি আমাদের নিজেদেরকে মনে করিয়ে দেই যা আমাদেরকে আরো অসহায় বোধ করায়, যেখানে কিনা আমরা আনন্দিত হতে পারতাম। আমরা ক্রমাগত নিজেদের মধ্যে দু:খিত, চিন্তিত, উদ্বিগ্ন, লজ্জিত, দোষী, ভয়ঙ্কর এবং ক্রুদ্ধ এ অনুভতিগুলি অনুভব করতে থাকি। কেন? কেননা আমরা এরকমই।

মানুষের মস্তিষ্ক সর্বদা আপনি কি হারাতে পারেন তা খুঁজে বেরায়, আপনি কি কমতি থাকতে পারে বা আপনি কি কখনও হতে পারবেন না। এটি একটু বিপরীতমুখি অনুভূতি বলে মনে হতে পারে কিন্তু, এটি বেঁচে থাকার তাগিদ বা সুরক্ষা আশা করার মত ব্যাপার। আমরা সব সময়ে খারাপ কিছুর জন্য নিজেকে প্রস্তুত করে রাখি, এটি একটি জৈবগত প্রক্রিয়া। যে জন্যই এটি আপনার উপর নির্ভর করে আপনি কতটা সচেতনভাবে নিজের উপর নিয়ন্ত্রণ আনতে পারেন কোন কথাগুলি আপনি নিজেকে বলবেন, কেননা এটিই নির্ধারন করে আপনার অনুভূতিগুলি আপনাকে কি ফলাফল এনে দিবে।

এটা করার সিক্রেট ফর্মূলা হল আকাঙ্ক্ষার বদলে কৃতজ্ঞতা প্রকাশ করা। আপনি যদি এটি করেন তবে আপনার পুরো জীবন সেই মুহুর্তে পরিবর্তন হবে। এবং যদি আপনি এটি করতে থাকেন, আপনার জীবন চিরতরে পরিবর্তন হবে।

চলুন এই মহিলার কাছে ফিরে যাই। তিনি আশা করেছিলেন যে তার জৈবিক মা ও বাবাকে তাকে লালন-পালান করা উচিত ছিল। এবং এই প্রত্যাশা তার পুরো জীবনকে দ্বিধাগ্রস্ত করে দিতে পারে। কিন্তু যদি তিনি তার অনুভূতিতে পরিবর্তন করেন, আকাঙ্ক্ষার বদলে এর সঠিক মূল্যায়ন করেন, যে কেউ তাকে সচেতনভাবে বাছে নিয়েছে এবং তাকে পছন্দ করে, কোন বাধ্যবাধকতা ছাড়া বা জন্ম দিয়েছে বলে অনুজ্ঞা করে নয়, তবে তার পুরো জীবনটাই পরিবর্তন হয়ে যাবে। এটা আকাঙ্ক্ষার বদলে কৃতজ্ঞতা প্রকাশ করার ক্ষমতা।

নিয়ন্ত্রণ গ্রহণ করুন

সিদ্ধান্তটি আপনার. আপনি কিসের উপর ফোকাস করছেন? কোন গল্পগুলিকে আপনি আপনার জীবন নিয়ন্ত্রণ করতে দিবেন? আপনি বেছে নিতে পারেন কোন অর্থটিকে প্রাধান্য দিবেন। এই একটি ক্ষমতা আপনার আছে এই মুহূর্তে যা কিনা সবকিছু পরিবর্তন করতে পারে।

আপনি কি চান তা পাওয়ার থেকে শুধুমাত্র একটি জিনিসই আপনাকে বিরত রাখে সেটি আপনি নিজেই। যে জিনিসটি আপনাকে আপনি প্রাপ্য আনন্দ থেকে বঞ্চিত করে রাখে তা হল আপনি নিজেকে অসহায়ত্বের যে গল্পগুলি নিজেকে বলেন। কিন্তু কেমন হয় যদি এখন আপনি নিজেকে নতুন বিশ্বাসের উজ্জীবিত করার সিদ্ধান্ত নেন? যদি আপনার জীবনের সবকিছু, সবচেয়ে বেদনাদায়ক এবং আঘাতমূলক ঘটনাগুলি, আপনার জন্যই ঘটছে, আপনার উপরে বর্তায়নি? যদি সবকিছু ঘটে থাকে আপনার আরো ভাল একটি জীবন পাওয়ার জন্য এবং আপনি যাতে আরো দিতে পারেন বা আরো উপভোগ করতে পারেন সে জন্য?

যদি আপনি আপনার জীবনে প্রকৃত স্বাধীনতা চান, তাহলে আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যাতে বাহ্যিক ঘটনা প্রবাহগুলি আপনার সুখ-শান্তিকে প্রভাবিত না করে। এবং এটি কেবলমাত্র সম্ভব যখন আপনি নিয়ন্ত্রন করতে পারবেন জীবনের অর্থগুলিকে এবং সবকিছুতেই একটি অর্থবহ মর্মার্থ খুঁজে পাবেন যা কিছু আপনি আপনার জীবন চলার পথে সম্মুখীন হবেন।

www.tonyrobbins.com সাইটে প্রকাশিত আর্টিকেলের ছায়া অবলম্বনে লেখা।

আপনি উদ্যমী!
আপনার জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে চান?  

তাড়াতাড়ি সাবস্ক্রাইব করুন।

আমাদের সেরা কনটেন্ট আপনার ইমেইলে পৌছে যাবে প্রতি সপ্তাহে।  

Invalid email address
আপনি যেকোনো সময় আনসাবস্ক্রাইব করতে পারবেন।  

মন্তব্য করুন