২০ রকম ভাবে ইন্টারভিউতে নিজের সম্পর্কে বলতে পারেন

Share

আপনার চাকরির ইন্টারভিউয়ের ক্ষেত্রে আপনাকে অতি দ্রুত কিছু বিষয় মাথায় নিয়ে আসতে হবে। আপনার চিন্তা,কি বলতে চাচ্ছেন সবকিছু মিলিয়ে গুলিয়ে ফেলবেন। ঘামাতে শুরু করবেন। আপনার মনে হবে,যদি আগেই এগুলো ভেবে রাখতেন। আপনার মনে হবে পোস্টটি যদি পূর্বে পড়তেন।  

এখানে ২০টি লাইন আছে যা আপনি বলতে পারেন যখন আপনাকে নিজেকে বর্ণনা করতে বলা হবে। আপনাকে সবচেয়ে ভালো বর্ণনা করবে এমন একটি বেছে নিন।

আমি এমন একজন-

১। যে যেকোন পরিস্থিতির সাথে এবং পরিস্থিতির পরিবর্তনের সাথে নিজেকে মানিয়ে নিতে পারে। আমি অপ্রত্যাশিত প্রতিকূলতাগুলোকে আমার অর্জনের হাতিয়ার হিসেবে রূপান্তর করতে পারি।  

২। যেখানে অন্যরা কিছুই দেখতে পায় না সেখানে আমি সম্ভাবনা দেখতে পাই। আমি আইডিয়াকে কাজে পরিণত করি এবং কাজকে সফলতায়।

৩। যার সৃজনশীল চিন্তা রয়েছে। আমার প্রসারিত দৃষ্টিভঙ্গির কারণে সকল কিছুর প্রতি আমার অন্যরকম একটি দৃষ্টিভঙ্গি থাকে। সৃজনশীলতা ভিন্নতার উৎস এবং প্রতিযোগিতামূলক সুযোগেরও ভিত্তি এটি।

৪। যার সর্বদা একটি লক্ষ্য রয়েছে। আমি চেষ্টা করি সময়মত উচ্চমানসম্পন্ন কাজ করতে। আমাকে আপনার কোম্পানিতে নেওয়া কেবল কার্যকরী ফলাফলের নিশ্চয়তা।

৫। যে এই কাজ সম্পর্কে সমস্ত খুঁটিনাটিগুলো জানে। আমার অনেক বছর এই ধরণের কাজের অভিজ্ঞতা এমন কোন প্রশ্নের অবতারণা করবে না যে আমি এই কাজে দক্ষ কিনা। আমি এই কোম্পানিতে সর্বোচ্চ কার্যকরীতা আনতে পারি।

৬। যার এখানে কাজ করার উচ্চ আকাঙ্ক্ষা রয়েছে। আমি এই কোম্পানি এবং এর ব্যবসায়িক কৌশল সম্পর্কে যাবতীর ধারণা লাভ করেছি। আমি নিজেও যেহেতু  একজন ক্রেতা আমি আপনার সেবা কিভাবে অধিক সমৃদ্ধ করতে পারেন সেই বিষয়ে লিখতে চাই।

৭। যার প্রায়োগিক চিন্তা রয়েছে। আমি শুধু মাত্র অযথা কথা বা বিষয় বলে সময় নষ্ট করিনা। আমার কাছে একটি বিষয়ই গুরুত্বপূর্ণ,তা হল এটি কি কার্যকরী হবে অথবা না।

৮। যে কাজের নৈতিক বিষয়গুলো খুব গুরুত্বের সাথে দেখে। আমি যেজন্য অর্থ পাচ্ছি সেটি খুব ভালভাবেই করি।

৯। যে প্রয়োজন হলে খুব দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। সকলেই পর্যাপ্ত সময় ও তথ্য নিয়ে ভাল সিদ্ধান্ত নিতে পারে। কিন্তু আমাদের কাজের ক্ষেত্রগুলো ভিন্ন। আমাদের বিভিন্ন কাজের চাপের মধ্যেও আমাদের দ্রুত সিদ্ধান্ত নিতে হয়। আমি যেটি করতে পারি।

১০। যে হাসি তামাশা করতে পারে। আমি বিশ্বাস করি আমরা যাদের সাথে কাজ করি তাদের সাথে যদি আনন্দের সাথে সময় অতিবাহিত করতে পারি তবে আমাদের কাজও অনেক বেশী ফলদায়ক হয়। একজন কাস্টমারের সাথে পরিস্থিতি কঠিন হয়ে পড়লে একটুখানি তামাশা সেটি অনুকূলে নিয়ে আসতে পারে।

১১। যে একটি দলে থেকে ভাল কাজ করতে পারে। আমি যাদের সাথে কাজ করি তাদের থেকে সর্বোচ্চ কাজ বের করে আনতে পারি এবং কোম্পানির জন্য যেটি ভাল হয় আমি সর্বদা তাই করি। 

১২| যে পরিপূর্ণভাবে দায়িত্ব নিয়ে কাজ করে। আমার যখন কাজ করি তখন খুটিনাটি বিষয় আমার বসের দেখার প্রয়োজন পড়ে না এবং এই কাজের জন্য আমার   প্রশিক্ষণেরও দরকার নেই। আমি টার্গেটগুলো জানি এবং সেগুলো কিভাবে অর্জন করতে হয় সেটিও।

১৩। যে মানুষকে দিয়ে কাজ করাতে পারে। আমি চারপাশের মানুষকে ঐক্যবদ্ধ করতে পারি এবং কাজের প্রতি উৎসাহী করে তুলতে পারি। আমি অন্য কারো থেকে এত প্রত্যাশা করি না যতটা নিজের কাছ থেকে করি।

১৪। যে প্রজেক্ট ম্যানেজম্যান্টের জটিলতা বোঝে। এটি শুধুমাত্র গ্রাফিক্স চার্টে কিছু বসানো নয়,বরং সবাইকে একত্রে বসিয়ে সামনে আগানোর বিষয়ে একমত করানো। এবং এটি শুনতে যতটা মনে হয় এটি আসলে তার চেয়েও বেশী জটিল।

১৫। যে এই ক্ষেত্রে অত্যন্ত দক্ষ। ইন্ড্রাস্ট্রির যে কাউকে জিজ্ঞাস করলে আমার নাম বলতে পারবে কারণ আমি এই বিষয়ে বিজ্ঞ।

১৬। যে ব্যাপকভাবে যোগাযোগমুখী। আমি মনে করি একটি কার্যকর প্রতিষ্ঠানে পৌঁছাতে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল উন্মুক্ত যোগাযোগ।

১৭। যে উদ্যমের সাথে কাজ করে। আমার নিজের এবং কাজের প্রতি যথেষ্ট অনুপ্রেরণা রয়েছে। আমি আমার কাজকে ভালোবাসি যা দেখে অন্যরাও সেটি করবে।

১৮। যার খুঁটিনাটির দিকে দৃষ্টি রয়েছে। একটি ক্ষুদ্র বিষয়ের জন্য অনেক কোম্পানির ব্যর্থ হয়। আমাকে নির্বাচন করুন এবং নিশ্চিত থাকুন যে আমি এই খুঁটিনাটি বিষয়গুলো খুঁজে বের করবো।

১৯। যার বিস্তৃত দৃষ্টিভঙ্গি রয়েছে। শুরুর দিকের কর্মীরা ক্ষুদ্র বিষয়ে কাজ করে সময় নষ্ট করে। আমি আমাদের কোম্পানির উদ্দেশ্য বুঝি। মূল বিষয়গুলোর প্রতি মনযোগ দেই এবং টপ ম্যানেজম্যান্ট এটি খেয়াল করবেন।

২০। যে আপনি চেনেন এমন কারো মত নয়। আমি এমন একজন প্রার্থী যে আপনার প্রত্যাশার চেয়ে বেশি কার্যকরী। আপনি যদি মনে করেন এমন কাউকে নির্বাচন করতে পারেন যে কোম্পানির জন্য ভিন্ন কিছু বয়ে আনবে তাহলে সেই মানুষটি  আমি।

লিখেছেন ভিন লি।

www.lifehacker.org সাইটে পূর্বপ্রকাশিত।

আপনি উদ্যমী!
আপনার জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে চান?  

তাড়াতাড়ি সাবস্ক্রাইব করুন।

আমাদের সেরা কনটেন্ট আপনার ইমেইলে পৌছে যাবে প্রতি সপ্তাহে।  

Invalid email address
আপনি যেকোনো সময় আনসাবস্ক্রাইব করতে পারবেন।  

মন্তব্য করুন